আলু পনির স্টির ফ্রাই রেসিপি

আলু পনির স্টির ফ্রাই রেসিপি

পনির আমাদের দেশে খুব বেশি প্রচলিত কোন খাবার না। এটি আমাদের দেশিয় খাবারে খুব একটা ব্যবহার করা হয় না। সাধারণত বিভিন্ন নাস্তা বানাতে কিংবা খাবারের উপর গার্নিশিং এর জন্য আমরা পনির ব্যবহার করে থাকি। আমরা কিন্তু অনেকেই জানি না যে পনির খুব পুষ্টিকর একটা খাবার। এই খাবারটিতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু অন্যান্য প্রোটিন যুক্ত খাবার যেমন মাংসের মত পনিরে অত বেশি ফ্যাট থাকে না। এজন্য আমাদের দেহের প্রোটিন এর চাহিদা পূরণ করার জন্য পনির কিন্তু খুব ভাল এবং স্বাস্থ্যকরে একটা অপশন হতে পারে। যারা মাছ কিংবা মাংস খান না তাদের জন্য পনির খুব ভাল প্রোটিন সাবস্টিটিউট হিসেবে কাজ করতে পারে। একারণেই পনিরকে ভেজিটেরিয়ান মাংস বলা হয়ে থাকে। আজ আমি এই পনির দিয়ে বানানো যায় এমন একটা মজার রেসিপি শেয়ার করব। এটি হচ্ছে আলু পনির স্টির ফ্রাই।

আলু পনির স্টির ফ্রাই খুবই সহজ একটা রেসিপি। আর অন্যান্য যে কোন স্টির ফ্রাই রেসিপির মত এই রেসিপিটি বানাতে আপনার সময়ও খুব কম লাগবে। অল্প কিছু মশলা আর পনির ও আলু গরম তেলে জোরে আঁচে ভেজে নিলেই হল। রেডি আপনার জন্য গরম গরম মজাদার আলু পনির স্টির ফ্রাই। আর পনির সেদ্ধ হতে খুব বেশি সময়ও লাগে না। তাই এই ডিশতা খুব তাড়াতাড়ি রেডি হয়ে যায়। বাসায় হটাত মেহমান এলে কিংবা বাচ্চারা হটাত মুখরোচক কিছু খাওয়ার বায়না করলে আর কোন চিন্তা নেই। আপনি অনায়াসেই এই আলু পনির স্টির ফারি রান্না করে দিতে পারবেন। আর এই আলু পনির স্টির ফ্রাই অনেক কিছুর সাথেই খাওয়া যায়। এটি রুটি, পরোটা কিংবা নানের সাথেও খুব ভাল লাগে। আবার পোলাও আর বিরিয়ানি এর সাথেও অনেক মজা লাগে। এমনকি গরম গরম সাদা ভাতের সাথেও এই আলু পনির স্টির ফ্রাই একদম জমে যায়।

চলুন আর কথা না বাড়িয়ে এই আলু পনির স্টির ফ্রাই বানাতে যে সাম্ন্য কয়েকটি উপকরণ লাগে সেগুলো সম্পর্কে জেনে নেই। সেই সাথে এই আলু পনির স্টির ফ্রাই বানাবার পদ্ধতি সম্পর্কেও জেনে নেয়া যাক।

আলু পনির স্টির ফ্রাই বানাতে যে যে উপকরণ দরকার হবে

  • পনির ৪০০ গ্রাম
  • লবণ পরিমাণ মত
  • মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ ১ কাপ
  • মিহি করে কুচি করে রাখা টমেটো ১/২ কাপ
  • মিহি করে কুচি করে রাখা কাঁচা মরিচ ২ চা চামচ
  • মিহি করে কুচি করে রাখা আদা ১ চা চামচ
  • মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ২ চা চামচ
  • কালো গোল মরিচ গুড়া ১ চা চামচ
  • ভাজা ধনে গুড়া ১/২ চা চামচ
  • কাশ্মিরি লাল মরিচ গুরা ১ চা চামচ
  • আলু বড় ১টা
  • সাদা তেল ২ তেবিল চামচ
  • শাহি জিরা ১/২ চা চামচ

আলু পনির স্টির ফ্রাই যে পদ্ধতিতে বানাতে হবে

১ম ধাপ

প্রথমেই পনির ছোট ছোট কিউব করে কেটে নিতে হবে। মোটামুটি এক ইঞ্চি করে চৌকো করে কিউব করে কেটে নিতে হবে। আলুও একই সাইজে কেটে নিতে হবে। চেষ্টা করতে হবে যেন আলু ও পনির এর সাইজ যেন প্রায় একই রকম হয়। আলু পনির স্টির ফ্রাই এ আলু ও পনির এর সাইজ যদি একই একই রকম হয় তবে দেখতে তো অনেক সুন্দর লাগবেই। সেই সাথে খেতেও বেশি ভাল লাগবে।

২য় ধাপ

একটা বড় কড়া নিতে হবে যাতে নাড়া চাড়া করতে সুবিধা। যেহেতু পুরো রান্নাটা বেশ জোরে আঁচে হবে তাই পুরোটা সময় নাড়া চাড়া করতে হবে। আর বড় কড়াতে নাড়া চাড়া করাটা বেশি সুবিধা জনক। এই বার কড়াতে সাদা তেল গরম করতে দিতে হবে। সাদা তেল গরম হয়ে গেলে এর মধ্যে শাহি জিরা ফোড়ন দিতে হবে। শাহি জিরা ফুটে উঠলে এতে মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। এই দুটি মশলা হালকা করে ভাজা হয়ে গেলে মিহি করে কুচি করে রাখা আদা দিয়ে দিতে হবে। অনেকেই আছেন যারা খাবার অধ্যে মুখে আদার টুকরো পড়লে খুব বিরক্ত বোধ করেন। আপনি যদি সেই দলের হয়ে থাকেন তবে কুচি করা আদার বদলে বেটে নেয়া আদাও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে হাফ চা চামচ আদা বাটা ব্যবহার করতে হবে।

এই মশলা গুলো একটু ভাজা ভাজা হয়ে গেলে এর মধ্যে মহি করে কুচি করে রাখা টমেটো দিয়ে দিতে হবে। সেই সাথে কাশ্মিরি লাল মরিচ গুড়া আর ধনে গুড়াও দিয়ে দিতে হবে। বেশ ভাল করে সব গুলো উপকরণ কষিয়ে নিতে হবে। টমেটো কুচি গলে গিয়ে মশলা গুলো খুব ভাল ভাবে কষানো হয়ে গেলে আগে থেকে কেটে রাখা পনির ও আলু দিয়ে দিতে হবে। এই সময়ে লবণ ও কালো গোল মরিচ গুরাও দিয়ে দিতে হবে। সব কিছু খুব ভাল ভাবে মিশিয়ে নিতে হবে। বেশ কিছুক্ষণ ভাজা ভাজা করে নিতে হবে। প্রায় দশ মিনিট থেকে বারো মিনিট লাগবে আলু ও পনির ভাজা ভাজা হতে। এরপর উপর থেকে মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ছড়িয়ে দিতে হবে। আর দুই মিনিট থেকে তিন মিনিট নাড়া চাড়া করে নামিয়ে নিতে হবে। ব্যাস রেডি আপনার আলু পনির স্টির ফ্রাই। আপনার মন পছন্দ সার্ভিং ডিশে ঢেলে সার্ভ করে দিন গরম গরম ভাত, রুটি কিংবা পোলাও এর সাথে।

 

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন