মসলাদার এক কাপ দুধ চা:

এক কাপ চা না হলে যেন সকাল টা জমেই না।সকালের মিষ্টি রোদে এক কাপ গরম চা হাতে নিউজ পেপার পড়ার মজাই যেন একটু অন্য রকম।আর তা যদি হয় একটু ভিন্ন স্বাদের সুস্বাদু চা তা হলে তো কথাই নেই।আজ আমি শেয়ার করব সুস্বাদু মসলাদার দুধ চা।এই চা আমাদের দেশের হোটেল বা রেস্তোরায় বেশী প্রচলিত না।এই মসলাদার দুধ চা ইন্ডিয়ায় বেশি প্রচলিত।

 

যা যা লাগবে:

ফুল ক্রিম মিল্ক:হাফ কাপ

পানি : হাফ কাপের একটু বেশি কারণ চা রান্নার সময় জ্বাল দেওয়ার পর পানি ও দুধ একটু কমবে(ইচ্ছে করলে শুধু দুধ দিয়ে করা যাবে,পানি লাগবে না এক্ষেত্রে দুধ লাগবে এক কাপের একটু বেশি।)

লং:৩ টি

এলাচ: ২টি

আদা:১ চা চামচ

চা পাতা: ১ টে.চা

চিনি:পছন্দমত

 

প্রস্তুত প্রণালি :

প্রথমে আদা,লং,এলাচ একসাথে একটু তেঁতলে নিন।এতে ঘ্রাণ ভাল হবে।পরে দুধ ও পানি এক সাথে জ্বাল দিয়ে বলক আসলে তেঁতলে রাখা মসলা দিয়ে দিন।একটু  জ্বাল দিয়ে এর মধ্যে দিন চা পাতা।তিন/চার মিনিট জ্বাল করে নিন।এবার কাপে পছন্দমত চিনি দিয়ে চা ঢেলে নিন।উপভোগ করুন দারুণ স্বাদের মসলাদার দুধ চা।

টিপস:

আজ আপনাদেরকে চায়ের সাথে টা না দিয়ে কিছু টিপস দিচ্ছি ।

১.কোনো কোনো চা পাতা হয় মোটা আর কোনো কোনো  চা পাতা হয় গুড়া। মোটা চা পাতা পরিমাপে বেশী লাগে এবং  চায়ের কালার আসতে সময় লাগে।কিন্তু গুড়া চা পাতা পরিমানে কম লাগে আর জলদি কালার আসে।

২.চা রান্নার সময় খেয়াল রাখবেন দুধ যেন না পুড়ে।দুধ পুড়ে গেলে চা খেতে ভাল লাগবে না।

৩.অনেক সময় দুধে বলক আসার পর চুলার মধ্যে পড়ে একটা পোড়া পোড়া গন্ধ বের হয় যা চায়ের মাঝেও চলে যায়।তাই দুধ পড়ে গেলে সাথে সাথে চুলা বদলে ফেলুন।

আশা করি টিপসগুলো আপনাদের অনেক কাজে আসবে।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন