বাসার টুকটাক কাজের সহজ উপায়

 

বাড়িঘর গুছিয়ে, রান্নাঘর সামলায়ে, আসবাবপত্রের যত্ন করে, নিজের খেয়াল রাখাটা আমাদের বেশ কষ্টকর হয়ে পড়ে আমাদের জন্য। আমিও বেশ হয়রান হয়েছি এসকল কাজ গুছিয়ে উঠতে। কিন্তু আপনাদের হয়রান হতে হবে না, কোন ঝামেলাও পোহাতে হবে না কারণ আপনাদের হয়রানি কমানোর জন্য আমি আপনাদের কিছু সহজ ও ছোটখাটো ট্রিকস শেখাবো যা আমি খুঁজে পেয়েছি। চলুন শুনে নেওয়া যাক।

হাত থেকে পেয়াজ ও রসুনের গন্ধ দূর করতে করণীয়ঃ

পেয়াজ ও রসুন কাটার পর হাতে গন্ধ থেকে যায়৷তাই রান্না ঘরে কাটাকাটির কাজ শেষ হলেই একটি আলু দুই ভাগ করে কেটে দুই হাতে একটু ঘষে নিন। তাহলে আর হাতে গন্ধ থাকবে না।

 

অ্যালুমিনিয়ামের বাসনকোসনের যত্নঃ

অ্যালুমিনিয়ামের চামচ, কাটাচামচ, কেটলি, থালা ইত্যাদি পরিষ্কার করতেও আলুর কোন বিকল্প নেই। আলু সেদ্ধ করে সেই পানিতে অ্যালুমিনিয়ামের তৈজসপত্র ভিজিয়ে রাখুন। তাহলেই চকচকে ও যত্নে থাকবে আপনার অ্যালুমিনিয়ামের জিনিস।

 

মাইক্রোওয়েভ পরিষ্কার করার সহজ উপায়ঃ

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা নিয়ে আমাদের অনেক ঝক্কি সামলাতে হয়। তাই এটা অনেক বড় একটা কাজ মনে হয়। তাই আমি আপনাদের আজ মাইক্রোওয়েভ পরিষ্কার করার সহজ উপায় বলব তাহলে আর এইটা ঝামেলার কাজ মনে হবে না।

ছোট একটি কাঁচের বাটিতে পানি নিয়ে এতে কয়েক কোয়া লেবু দিন বা লেবুর রস মিশিয়ে নিন। এবার লেবুপানি সহ পাত্রটি ওভেনে দিয়ে পাঁচ মিনিট গরম করুন৷ গরম হয়ে গেলে ওভেন বন্ধ করে একটি অল্প ভেজা কাপড় দিয়ে ভালো করে ওভেনটি মুছে ফেলুন৷ মাইক্রোওয়েভের একদম ঝকঝকে হয়ে যাবে৷

 

ইস্ত্রির মরিচা দূর করণে করনীয়ঃ

ইস্ত্রি করতে গিয়ে তাপ বেশি হয়ে গেলে ইস্ত্রিতে কালো দাগ পড়ে যায়। এটা মূলত মরিচা৷ ইস্ত্রিতে মরিচা পড়লে স্বাচ্ছন্দ্যভাবে কাপড় ইস্ত্রি করা যায় না এবং ইস্ত্রি আগের মত সুন্দরও ইস্ত্রি হয় না৷ তাই এমনটা হলে ইস্ত্রিতে টুথপেস্ট লাগিয়ে ধীরে ধীরে ঘষতে থাকুন৷ দেখবেন আবারও আগের মতো মসৃণ হয়ে গেছে এবং সুন্দর ভাবে ইস্ত্রি হচ্ছে৷

 

ঘরে ধূমপান বা রান্নার গন্ধ দূর করার উপায়ঃ

ঘরে ধূমপান বা রান্নার গন্ধ দূর খুব বিব্রতকর একটা জিনিস। এই গন্ধ দূর করতে একটি স্পঞ্জ সিরকার মধ্যে ডুবিয়ে নিন। এবারে স্পঞ্জটা একটি পাত্রে রেখে  সেই পাত্রটি ঘরের এক কোণায় কয়েক ঘণ্টা রেখে দিন৷ দেখবেন আর কোনো গন্ধই থাকবে না৷

 

পাত্রে চা বা কফির দাগ দূর করার উপায়ঃ

চা বা কফির তার দাগ রেখে যায় কাপ, কেটলি বা ফ্লাস্কে – যা দেখতে ভালো তো লাগেই না, উল্টো সেই দাগ লাগা পাত্রে চা পানে বেশ অরুচি বোধ হয়৷ তাই এই দাগ দূর করার উপায় বলব আপনাদের।

পাত্রে চা বা কফির দাগের ওপর দু’চামচ বেকিং পাউডার লাগান। এক বা দুই ঘণ্টা লাগিয়ে রাখার পর পাত্রটি গরম পানি দিয়ে কচলিয়ে ধুয়ে ফেলুন৷ ব্যস হয়ে গেল, পূর্বের মত চকচকে।

 

পিঁপড়ার উপদ্রব থেকে বাঁচার উপায়ঃ

বাসায় বা চিনির কৌটায় পিঁপড়ার বেশ উপদ্রব হয়েছে না? হ্যাঁ, গ্রীষ্মকালে এ এক বিশাল সমস্যা। তবে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার উপায়টা খুব সহজ।  ঘরের কোণায় অথবা চিনির কৌটায় কয়েকটা লবঙ্গ রেখে দিন। তাহলে পিঁপড়া আর আপনার বাসায় বা চিনির কৌটায় উপদ্রব করতে পারবে না।

 

ফ্রিজের দুর্গন্ধ দূর করার উপায়ঃ

ফ্রিজের দুর্গন্ধ খুবই বিব্রতকর একটা বিষয়। ফ্রিজের এই দূর গন্ধ অনেক সময় খাবারেও ছড়িয়ে যায় ফলে অনেক খাবার ফেলে দিতে আমরা বাধ্য হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ফ্রিজে এক টুকরো লেবু কেটে রেখে দিন। দুর্গন্ধ আর থাকবে না।

চালের পোকার উপদ্রব কমানোর উপায়ঃ

চালের পোকা খুবই পরিচিত একটা সমস্যা কিন্তু অরুচিকর।এই  চালে পোকার সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে চালের ড্রামে কয়েক টুকরো নিম পাতা রেখে দিন। পোকা আর উপদ্রব করবে না।

 

রান্নায় তেল বেশি হয়ে গেলে করণীয়ঃ

তেল রান্নার একটি প্রয়োজনীয় কিন্তু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর একটা উপাদান। খাবারে অতিরিক্ত তেল আমাদের নানা রকম অসুখের কারণ। তাই খাবারে অতিরিক্ত তেল বর্জন করায় উচিত আমাদের সকলের। কিন্তু রান্নায় যদি অনিচ্ছাকৃত ভাবে তেল বেশি হয়ে যায় তাহলে কি করবেন? জানা নেই? আচ্ছা, আমি বলছি, রান্নায় তেল বেশি হয়ে গেলে তরকারীটা ঠান্ডা করতে দিন। তরকারী ঠাণ্ডা হয়ে গেলে এর উপর দু টুকরো বরফ কুচি ছেড়ে দিন। বরফ অতিরিক্ত তেলগুলো শুষে নিলে সাথে সাথে বরফের টুকরাগুলো তুলে ফেলে দিন।

 

সাপ বা বিচ্ছুর উপদ্রব কমানোর উপায়ঃ

বাসার পাশে সাপ, বিচ্ছু ইত্যাদি পোকামাকড়ের বেশ উপদ্রব কিন্তু কার্বলিক এসিড শেষ হয়ে গেছে? এই পরিস্থিতিতে কিভাবে সাপ বা বিচ্ছুর মোকাবেলা করবেন তা জেনে নিন। বাসার প্রতিটা দরজা ও জানালার পাশে কয়েকটা রসুন কোয়া রেখে দিন। পোকা মাকড়ের উপদ্রব আর থাকবে না আপনার বাসায়।

 

টুকটাক টিপসগুলো যদি আপনাদের কাজে এসে থাকে তাহলে লাইক দিন এবং আমাদের চটপট ব্লগ নিয়মিত ফলো করুন।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন