আমের ক্যারামেল পুডিং

ম্যাঙ্গো ক্যারামেল পুডিং

আমের মৌসুমে আম তো কম বেশি সবারই ভরপুর খাওয়া হচ্ছে। আম দিয়ে তৈরি বিভিন্ন ডেজার্ট আইটেমও কিন্তু অসাধারন লাগে খেতে। ক্যারামেল পুডিং, ডিমের পুডিং তো প্রায় সবসময়ই খাওয়া হয়। এবার এই ক্যারামেল পুডিংএ আনুন বৈচিত্র।ম্যাঙ্গো ক্যারামেল পুডিং বানানোর পুরো প্রক্রিয়া নিয়ে আজকের আয়োজন।

উপকরণ

তরল দুধ – ২ কাপ

ডিম – ৪ টি

আমের পাল্প – ১/২ কাপ

চিনি – ১/৪ কাপ বা আমের মিস্টি অনুযায়ী

ম্যাঙ্গো ফ্লেভার – সামান্য

এলাচ – ২ টি

দারুচিনি – ১ স্টিক

ক্যারামেলের জন্য

চিনি – ১ টেবিল চামচ

পানি – সামান্য

প্রণালী

** প্রথমে আম ছোট করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। চেষ্টা করতে হবে একদম পানি না দিয়ে আমের রসের সাহায্যে ব্লেন্ড করে নিতে হবে। প্রয়োজনে খুব সামান্য পানি দিতে হবে।

** ২ কাপ তরল দুধকে জ্বাল দিয়ে ১ কাপ দুধ করে নিতে হবে।দুধ জ্বাল দেয়ার সময় এলাচ ও দারুচিনি দুধের সাথে দিয়ে জ্বাল করতে হবে। এতে মশলার ঘ্রান দুধের সাথে মিশে যাবে। দুধ ঠাণ্ডা করে এলাচ ও দারুচিনি তুলে ফেলতে হবে।

** ডিম ভালভাবে ফেটে নিতে হবে। এরপর ডিমের সাথে চিনিও ভালভাবে মিশাতে হবে।

** এখন ডিমের মিশ্রণে দুধ মিশিয়ে নিয়ে আমের পাল্প মিশিয়ে নিতে হবে। ম্যাঙ্গো এসেন্স মিশিয়ে নিয়ে হবে। এখন পুডিংএর মিশ্রণ রেডি।

ক্যারামেলের জন্য

একটা নন-স্টিক প্যানে চিনি ও সামান্য পানি দিয়ে চিনি লাল লাল করে নিন। এটাই ক্যারামেল। এখন যে পাত্রে পুডিং জমাবেন সেটাতে ক্যারামেল গরম থাকতে থাকতেই ঢেলে নিয়ে ছড়িয়ে দিন।

অথবা সিলভার বা স্টিলের প্যানে পুডিং জমালে ওই পাত্রে সরাসরি ক্যারামেল করতে পারবেন।

** ক্যারামেল ঠাণ্ডা হয়ে গেলে পুডিংএর মিশ্রণ চেলে নিয়ে পাত্রে ঢেলে নিন।

** চুলায় একটা বড় পাত্রে পানি দিয়ে তারউপর পুডিংএর পাত্র ঢেকে বসিয়ে দিন। উপরে একটা ভারি কিছু দিয়ে চাপা দিন। ৩০-৪৫ মিনিট জ্বাল করুন মিডিয়াম –লো হিটে।

** ৩০ মিনিট পরে ঢাকনা তুলে একটা কাঁঠি বা ছুরি দিয়ে পুডিংএর ভেতরে দেখতে হবে, যদি কাঁঠি পরিস্কার উঠে তবে বুঝতে হবে পুডিং হয়ে গেছে। আর একটু কাঁচা থাকলে আরও ১০-১৫ মিনিট জ্বাল করতে হবে।

** পুডিং হয়ে গেলে পুরোপুরি ঠাণ্ডা করে নিতে হবে। এরপর একটা ছুরি দিয়ে পুডিংএর চারপাশ ছাড়িয়ে নিয়ে উপরে একটা প্লেট দিয়ে পুডিং উল্টিয়ে নিতে হবে।

** উপরে কাটা আমের টুকরা দিয়ে পরিবেশন করতে পারেন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করলে এই ম্যাঙ্গো ক্যারামেল পুডিংএর স্বাদ বেড়ে যাবে দ্বিগুণ।

টিপস

** খেয়াল রাখতে হবে যাতে পানি পুডিংএর পাত্রের চেয়ে বেশি না হয়ে যায়। তবে পানি ঢুকে যাবে। আবার পানি ফোটা শুরু করলে চুলার আঁচ কমিয়ে দিতে হবে।

** পুডিংএর মিশ্রণ ছেঁকে নিলে পুডিংএ একটা মসৃণভাব আসে।

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

মন্তব্য করুন