ব্রণের দাগ দূর করতে অব্যার্থ ফেস প্যাক

ব্রণের দাগ দূর করতে অব্যার্থ ফেস প্যাক

আমাদের দেশের নারীদের মধ্যে ব্রণ খুব কমন একটা সমস্যা। আসলে আমাদের দেশের আবহাওয়া আর দূষণ এর মূল কারণ। তাছাড়া যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য ব্রণ অতি যন্ত্রণাদায়ক একটা সমস্যার নাম। ব্রণ এমন একটা সমস্যা যেটা আসে খুব সহজে কিন্তু যাওয়ার সময় আর সহজে যেতে চায় না। আর যদিও বা চলে যায়, পিছনে এক গাদা ব্রণের দাগ রেখে তারপর যায়। আর এই ব্রণের দাগ গুলো এতই জেদি হয় যে মাসের পর মাস চলে যায় কিন্তু দাগ আর যাওয়ার নাম নেয় না। আজ আমি এই জেদি ব্রণের দাগ দূর করার জন্য একটি কার্যকর ফেস প্যাক নিয়ে আলোচনা করব। এই ফেস প্যাকটি আপনি যদি নিয়মিত ব্যবহার করেন তাহলে অব্যার্থ ভাবে আপনার মুখ থেকে ব্রণের দাগ দূর হয়ে যাবে। আসুন দেরী না করে এই ফেস প্যাকটি বানাতে কি কি উপকরণ লাগবে তা জেনে নেই। আর কিভাব এটি ব্যবহার করতে হবে তাও জেনে নেয়া যাক।

ব্রণের দাগ দূর করতে যা যা লাগবে

  • লেবুর রস ১ চা চামচ
  • চালের গুরা ১/২ চা চামচ

ফেস প্যাকটি যে ভাবে ব্যবহার করতে হবে

প্রথমে একটা পাত্রে লেবুর রস ও চালের গুড়া নিতে হবে। একটা কাটা চামচ দিয়ে সুন্দর করে মিশিয়ে নিতে হবে। এরপর খুব ভাল করে ফেস ওয়াশ দিয়ে মুখ পরিস্কার করে নিতে হবে। একটা শুকনা নরম কাপড় দিয়ে মুখ হালকা করে মুছে নিতে হবে। এরপর ফেস প্যাকটি সমান ভাবে সারা মুখে লাগিয়ে নিতে হবে। বিশ মিনিট থেকে ত্রিশ মিনিট অপেক্ষা করতে হবে। এই সময়ের মধ্যে এই ফেস প্যাকটি সম্পূর্ণ শুকিয়ে যাবে। এরপর ঠান্ডা পানি দিয়ে খুব সুন্দর করে ফেস প্যাকটি পরিস্কার করে ফেলতে হবে। এই ভাবে সপ্তাহে অন্তর তিন দিন ব্যবহার করতে হবে। দুই সপ্তাহ থেকে তিন সপ্তাহ এর মধ্যেই দেখবেন ব্রণের দাগ কমে যেতে শুরু করবে।

সতর্কতা

লেবু হচ্ছে ন্যাচারাল ব্লিচিং এজেন্ট। এজন্য যে কোন কেমিকেল ব্লিচের মত লেবুর রস ব্যবহার করার পরও রোদের মধ্যে যাওয়া যাবে না। তাহলে ত্বক পুড়ে যেতে পারে। এবং এই প্যাকটি দেবার দুই থেকে তিন ঘন্টার মধ্যে চুলার ধারে রান্না বান্না না করাও ভাল। সব থেকে ভাল হয় যদি রাতের বেলা এই ফেস প্যাকটি ব্যবহার করা যায়।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন