রান্না ঘরের কিছু সহজ টিপস

মেয়েদের অধিকাংশ সময়ই কাটে রান্না ঘরে। রান্না ঘরের কাজ যেন  আমাদের ফুরোতেই চায় না। তবুও কেউ কেউ কিভাবে যে সময় বের করে নেই রান্না ঘর থেকে, তাই না!? আপনাদের সুবিধার্থে আমি জেনেছি তারা কিভাবে রান্ন ঘর থেকে নিজের জন্য সময় বের করতে পারে। আসলে তারা এই কাজগুলো একটু সহজভাবে করার চেষ্টা করে তাই তাড়াতাড়ি রান্না ঘরের কাজ শেষ করতে পারে। চলুন তাহলে জেনে নেই কি সেই সহজ উপায়-

 

ডাল ওথলে পড়া রোধে:

রান্নার একটা বাজে বৈশিষ্ট্য আছে। যখনই চুলার সামনে থেকে সরে যাওয়া হয় তখনই বলক উঠে। তবে ডাল চুলায় দিয়ে এই চিন্তা উতরানো উপায় আছে। আসুন জেনে নেই, কিভাবে। ডাল রান্নার সময় একটু তেল দিলে বলক এলেও ওথলে পড়ে না। এবং ডাল তাড়াতাড়ি সিদ্ধ হয়।

 

ভালো ভাবে ডিম সিদ্ধ করতে:

ডিম সিদ্ধ করতে গিয়ে দেখা যায় কিছু ডিম ফেটে দিয়ে ডিমের ভেতরের অংশ বেরিয়ে এসেছে। ডিম সিদ্ধর সময় এমন হলে খুব বিপদে পড়তে হয় রাঁধুনিকে কারণ এই ডিম পরিবেশন করা যায় না। চলুন জেনে নেই, এই ভোগান্তি থেকে পরিত্রাণের উপায়। ডিম সিদ্ধ করার সময় পানিতে একটু লবন দিয়ে দিবেন। তাহলেই আর ডিম ফেটে যাবে না।

 

সয়াবিন তেলের উটকো গন্ধ দূর করতে:

সয়াবিন বা খাবার তেল কোন পাত্রে অনেক দিন যাবত রেখে দিলে সেখান থেকে একটা উটকো গন্ধ আসে। ফলে সেই তেল ব্যবহার করতেও মনে বেশ প্রশ্ন জাগে যে স্বাস্থ্যসম্মত তেল ব্যবহার করছি তো! তাই এই গন্ধ দূর করতে তেলের পাত্রে একটা গোলমরিচ রেখে দিন তাহলে আর এই উটকো গন্ধ হবে না।

 

কাটা লেবু তাজা রাখতে:

লেবু আমাদের সকলেই প্রিয় একটা খাবার। বেস্বাদ মুখে এক ফোঁটা লেবু যেন অমৃতের কাজ করে। কিন্তু লেবু কেটে রাখলে নষ্ট হয়ে যায় তাড়াতাড়ি। কেটে রাখা লেবু অনেক দিন ভাল ভাবে সংরক্ষণ করার জন্য লবনের কৌটাতে লেবু রাখতে পারেন অথবা লেবুর কাটা অংশে একটু লবণ ছিটিয়ে রাখতে পারেন। তাহলে লেবু সতেজ থাকবে।

 

বেরেস্তার পেঁয়াজ লাল করতে:

বেরেস্তা পেঁয়াজ লাল হতে অনেক সময় নেয়। সব সময় আমাদের হাতে এতটা সময় থাকে না। তাই তাড়াতাড়ি বেরেস্তার পেঁয়াজ লাল করতে পেঁয়াজগুলি একটু পানি দিয়ে ভেজে নিন।

 

কাটা আপেলের কালচে ভাব রোধ করতে:

আপেল কাটার অল্প কিছুক্ষণ পরই তা কালচে হয়ে যায়।  এই কালচে ভাব দূর করার জন্য আপেল কেটে তাতে একটু লেবুর রস দিয়ে দিতে পারেন। তাহলে আর কালচে হবে না।

 

মাছ ভাজার সময় তেলের ছিটা রোধ করতে:

মাছ ভাজার সময়ই তেল অনেক ছিটে  আসছে? এ নিয়ে আর ভাববেন না। পরবর্তীতে মাছ ভাজার সময় তেলের  ছিটে উঠা রোধ করতে তেলে একটু পানি ছিটিয়ে দিন।

 

মাছ ভাজার সময় কড়াইয়ে যেন না লেগে যায়:

অনেকেরই মাছ ভাজতে গিয়ে মাছের অর্ধেক তেল কড়াইয়ে লেগে যায়। এই সমস্যা রোধ করতে তেলে একটু লবণ ছিটিয়ে দিন। এরপর দেখবেন, কেমন সুন্দর মাছ ভাজা হয়।

 

সহজে নারিকেল ভাঙতে:

নারকেল সহজে ভাঙতে আর দুঃচিন্তা করতে হবে না। নারিকেল ভাঙার আগে এক বেলা ফ্রিজে রেখে দিন। ব্যস, হয়ে গেল আপনার সমস্যার সমাধান।

 

 

পেঁয়াজ কাটার সময় চোখ জ্বলা রোধ করতেঃ

এত বছর রান্নাবান্না করেও পেঁয়াজ কাটার সময় চোখ জ্বলে, কান্না আসে?তাহলে এই টিপস আপনার জন্য। পেঁয়াজ কাটার আগে পেঁয়াজগুলো কিছুক্ষণ ভিজেগারে ভিজিয়ে রাখুন তাহলে আর চোখ জ্বলবে না, কান্নাও আসবে না।

 

তরকারীতে অতিরিক্ত হলুদ হয়ে গেলেঃ

তরকারীতে হলুদ বেশি পড়ায় তরকারী তেতো হয়ে গেছে? এই তেতো ভাব দূর করতে খুন্তি আগুনে গরম করে তরকারীতে চুবিয়ে রাখুন। তাহলেই আর তেতো ভাব থাকবে না।

 

কাঁচা মরিচ সতেজ রাখতেঃ

কাচা মরিচ সতেজ রাখতে কাঁচা মরিচের বোটা ছাড়িয়ে পলিথিনে বেঁধে ফ্রিজে রাখুন। অনেক দিন সতেজ থাকবে।

 

সহজে এলাচ গুঁড়া করতেঃ

এলাচ গুঁড়া করতে যেন বেশি ঝক্কি সামলাতে না হয় সেই জন্য এলাচ গুঁড়া করার সময় এলাচে সামান্য চিনি দিয়ে নিন। তাহলে বেশি কষ্ট করতে হবে না।

 

 বেগুনের তিতা ভাব দূর করতেঃ

বেগুনের তিতা ভাব দূর করতে বেগুন কেটে লবণ পানিতে ১০-১৫ মিনিট চুবিয়ে  রাখুন। তাহলেই আর বেগুনের তিতা থাকবে না।

 

সরিষা বাটার তেতো ভাব দূর করতেঃ

কিছু কিছু সরিষার বেশ তিতা হয়। সেই সকল সরিষা বাটার সময় লবণ, কাঁচামরিচ ও সামান্য পরিমাণ রসূন দিয়ে নিন তাহলে আর তাতে সরিষার তিতা ভাব থাকবে না।

 

আমার এই টিপসগুলো আপনাদের কাজে আসলে অবশ্যই লাইক, কমেন্ট ও শেয়ার দিয়ে Chotpot.com এর সাথে থাকবেন।

মন্তব্যসমূহ

কল্পবিলাসী আমি বাস্তবতা থেকে অজ্ঞাত নই। আমি সেই বিহঙ্গিনী যে ডানা ভর্তি ভালোবাসা নিয়ে পাখা মেলতে চাই চিলের সাথে সুদূর আকাশে.. ডানা ঝাপটিয়ে লিখে যেতে চাই স্বরচিত কল্পকথা ও মুক্তির মন্ত্র I

মন্তব্য করুন