মাত্র তিনটি উপকরণে ঘরেই বানান জাদুকরি স্ক্রাব

মাত্র তিনটি উপকরণে ঘরেই বানান জাদুকরি স্ক্রাব

আমাদের ত্বকের পরিপূর্ণ যত্নের জন্য ক্লিনিং এর পাশাপাশি আর একটি গুরুত্বপূর্ণ স্টেপ হচ্ছে স্ক্রাবিং। কিন্তু আমরা প্রতিদিন ঠিকঠাক মতক্লিনিং করলেও প্রায় ত্বকের স্ক্রাবিং করতে ভুলে যাই। কিন্তু ত্বকের ডেড সেলস গুলো পরিস্কার করে ত্বককে সুন্দর ও সতেজ রাখার জন্য ক্লিনিং এর পাশাপাশি সপ্তাহে দুই দিন অবশ্যই স্ক্রাবিং করা উচিত। আর এই স্ক্রাবিং যদি ঘরোয়া প্রাকৃতিক উপাদান দিয়ে করা যায় তাহলে তো কথাই নেই। কারণ আমরা সকলেই জানি যে ত্বকের উপর বিভিন্ন ধরণের কেমিকেল এর ব্যবহার যতটা কম করা যায়, ত্বক এর জন্য সেটা ততটাই ভাল। আসুন আজ আমি আপনাদের সাথে একটা ঘরোয়া স্ক্রাব এর রেসিপি শেয়ার করব।

আজ আমি যেই স্ক্রাব বানানো শেখাব সেটা মাত্র তিনটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলা যায়। আর এই তিনটি উপকরণই খুব সহজলভ্য। প্রায় সব বাড়িতেই সব সময় এই উপকরণ গুলো থাকে। আর এটি বানাতে এবং ব্যবহার করতে খুব বেশি সময়ও আগে না। তাই যে কোন সময়ে খুব অল্প পরিশ্রম করে আপনি এই স্ক্রাবটি ব্যবহার করতে পারবেন। আসুন কি কি উপকরণ ব্যবহার করে এই স্ক্রাবটি বানাতে হবে তা দেখে নেই। সেই সাথে এটি কিভাবে ব্যবহার করতে হবে তাও জেনে নেই চলুন।

ঘরোয়া স্ক্রাব বানাতে যা যা লাগবে

  • টক দই ১ চা চামচ
  • মধু ১/২ চা চামচ
  • ব্রাউন সুগার ১ চা চামচ

যেভাবে স্ক্রাব ব্যবহার করতে হবে

প্রথমে একটা ছোট বাটিতে টক দই ও মধু মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে ব্রাউন সুগার মিশিয়ে দিতে হবে। আপনার কাছে যদি ব্রাউন সুগার না থাকে তাহলে আপনি সাধারণ সাদা চিনিও ব্যবহার অরতে পারেন। একই রকম কাজ হবে। আর এই স্ক্রাবের মধ্যে চিনি কিংবা ব্রাউন সুগার মিশানোর সাথে সাথেই এটা ব্যবহার করতে হবে। বেশি ক্ষণ অপেক্ষা করা যাবে না। তাহলে চিনি গলে যেতে পারে। তখন আর এই প্যাকটা দিয়ে স্ক্রাবিং এর কাজ হবে না।

আমি যে পরিমাণ স্ক্রাব এর কথা এখানে লিখেছি তাতে খুব ভাল ভাবেই আপনার পুরো মুখ ও গলার স্ক্রাবিং করে নেয়া যাবে। তাই স্ক্রাবিং করবার পূর্বে অবশ্যই ফেস ওয়াশ দিয়ে কিংবা কোন প্রাকৃতিক ক্লিনজার দিয়ে আপনার মুখ ও গলার ত্বক পরিস্কার করে নিতে হবে। এরপর এই স্ক্রাবটি অল্প অল্প করে হাতে নিতে হবে আর মুখে ও গলায় ম্যাসাজ করতে হবে। সব একবারে নিতে যাবেন না। তাহলে চিনি দ্রুত গলে যাবে।

এই ভাবে তিন মিনিট থেকে পাঁচ মিনিট মুখে ও গলার ত্বকে স্ক্রাবিং করতে হবে। এর থেকে বেশি সময় করা যাবে না। কারণ অভার স্ক্রাবিং এর ফলে ত্বকের ক্ষতি হতে পারে। এরপর ঠান্ডা পানি দিয়ে ভাল ভাবে মুখ ও গলার ত্বক পরিস্কার করে নিতে হবে। সপ্তাহে দুই দিন এই স্ক্রাব ব্যবহার করতে পারলে খুব ভাল হয়। যদি তা সম্ভব না হয়, তাহলেও সপ্তাহে অন্তত এক দিন এই স্ক্রাবটি অবশ্যই ব্যবহার করা উচিত।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন