এলোভেরা জেল ও সুগার স্ক্রাব রেসিপি

এলোভেরা জেল ও সুগার স্ক্রাব রেসিপি

আমাদের ত্বক এর সার্বিক সুস্থতার জন্য স্ক্রাবিং অত্যন্ত জরুরি একটা কাজ। কিন্তু বেশির ভাগ সময়ই আমরা এই জরুরি কাজটা করতে অবহেলা করে থাকি। অথচ ত্বককে সুস্থ রাখার জন্য সপ্তাহে অন্তত এক দিন আমাদের অবশ্যই স্ক্রাবিং করা উচিত। নিয়মিত স্ক্রাবিং করলে আমাদের ত্বক এর উপরিভাগে যেই মরা কোষ এর স্তর জমে তা পরিস্কার হয়ে যায়। ফলে স্বভাবতই ত্বক অনেক উজ্জ্বল দেখায়। আর সেই সাথে ত্বক এর উপর থেকে যখন মরা কোষ ও ময়লা জীবাণুর স্তর পুরোপুরি পরিস্কার হয়ে যায় তখন ত্বক ভাল মত শ্বাস নিতে পারে। আর ত্বক এর স্বাস্থ্যও ভাল হতে শুরু করে। আজ আমি আপনাদের সাথে বাসাতেই বানানো যায় এমন একটি স্ক্রাব এর রেসিপি শেয়ার করব। মাত্র দুটি উপকরণ দিয়ে এই স্ক্রাবটি বানানো যায়। কিন্তু ত্বক এর জন্য এর উপকারিতা অপরিসীম।

স্ক্রাব বানাতে যা যা লাগবে

  • এলোভেরা জেল ১ চা চামচ
  • চিনি ১/২ চা চামচ

স্ক্রাব যে পদ্ধতিতে বানাতে হবে

একটি বাটিতে প্রথমে এলোভেরা জেল নিতে হবে। খুবই ভাল হয় যদি আপনি সরাসরি গাছ থেকে টাটকা এলোভেরা পাতা ছিড়ে তা থেকে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। আর তা যদি না পারেন তবে যে কোন ভাল ব্রান্ডের এলোভেরা জেল আপনি ব্যবহার করতে পারেন। এই এলোভেরা জেলের মধ্যে অর্ধেক পরিমাণ চিনি ব্যবহার করতে হবে। আমি এখানে মুখে ও গলায় ব্যবহার করার মত পরিমাণ উল্লেখ করেছি। আপনি চাইলে আর একটু বেশি পরিমাণ এই স্ক্রাবটি বানিয়ে তা সারা শরীরেও ব্যবহার করতে পারেন।

স্ক্রাব ব্যবহারের পদ্ধতি

প্রথমে ফেস ওয়াশ দিয়ে খুব ভাল ভাবে মুখ ও গলার ত্বক পরিস্কার করে নিতে হবে। এরপর এই স্ক্রাবটি মুখে ও গলায় লাগিয়ে নিতে হবে। পাঁচ মিনিট মত এই স্ক্রাবটি মুখে লাগিয়ে রাখতে হবে। এরপর হাত হালকা করে পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে। এই ভেজা হাতে আস্তে আস্তে মুখ ও গলার ত্বকে ম্যাসাজ করতে হবে। খুব বেশি সময় স্ক্রাব করার দরকার নেই। মোটামুটি চার মিনিট থেকে পাঁচ মিনিট সময় পর্যন্ত স্ক্রাবটি মুখে ম্যাসাজ করলেই হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে খুব ভাল ভাবে মুখ ও গলার ত্বক পরিস্কার করে নিতে হবে। দেখবেন নিজেই নিজের ত্বকের উজ্জ্বলতা দেখে চমকে যাবেন।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply সাদা ঝকঝকে দাঁতের জন্য টুথ স্ক্রাব | চটপট - এসো নিজে করি আগস্ট ১৬, ২০১৮ তারিখে ৩:০৬ অপরাহ্ন

    […] মুখের ত্বক ভাল রাখার জন্য আমরা নিয়মিত স্ক্রাব ব্যবহার করে থাকি। অনেকে শরীরের ত্বক […]

মন্তব্য করুন