মশলা দিয়ে দুধ চা রেসিপি

মশলা দিয়ে দুধ চা রেসিপি

বাঙ্গালী মানেই চা এর সাথে অসীম প্রেমের সম্পর্ক। আমাদের দেশে চা খান না কিংবা চা খেতে পছন্দ করেন না এমন মানুষ বোধ হয় একজনও খুজে পাওয়া যাবে না। এই চায়েরস্বাদে যদি একটু ভিন্নতে যোগ করা য্য তাহলে তো আর কথাই নেই। চা বানাতে দেরি হতে পারে কিন্তু চা খেয়ে শেষ করতে দেরী হবে না। আজ আমি এমনি একটি ভিন্ন স্বাদে এর চা বানাব্র রেসিপি শেয়ার করতে চলেছি। এই রেসিপিটি হচ্ছে মশলা দিয়ে দুধ চা। সাধারণ লাল চা কিন্তু আমরা প্রায়ই মশলা দিয়ে খেয়ে থাকি। তবে দুধ চা এর মধ্যে মশলা যোগ করার তেমন কোন চল কিন্তু আমাদের মধ্যে নেই। দুধ দিয়ে বরং মালাই চাটাই বেশি করা হয়ে থাকে। চলুন আজ তাহলে মশলা দিয়ে দুধ চা রেসিপি দেখে নেই।

মশলা দিয়ে দুধ চা খেতে যেমন ভাল, স্বাস্থ্যের জন্যও কিন্তু তেমনি উপকারি। বিশেষত সর্দি, কাশি কিংবা ঠান্ডা জ্বরে এই চাটা আপনাকে অনেক আরাম দিতে পারবে। গরম গরম মশলা চা এর ঝাঝালো স্বাদ আর গন্ধ আপনার বন্ধ হয়ে যাওয়া নাক খুলে দেবে। আর গলাতেও আরাম বোধ করবেন। আসুন দেরি না করে মশলা দিয়ে দুধ চা কিভাবে বানাতে হবে তা দেখে নেই। তবে তার আগে এই চা বাআন্তে কি কি উপকরণ কি পরিমাণে দরকার হবে তা দেখে নেয়া যাক। আমি এখানে দুকাপ পরিমাণ চা বানাবার জন্য উপকরণ এর মাপ বলে দিচ্ছি। আপনি আপনার পছন্দ মত পরিমাণ বাড়িয়ে বা কমিয়ে নিতে পারবেন।

মশলা দিয়ে দুধ চা বানাবার পদ্ধতি

  • পানি ২ কাপ
  • দুধ ১ কাপ
  • চা পাতা ২ চা চামচ
  • চিনি ২ চা চামচ
  • আদা কুচি ১ চা চামচ
  • এলাচ ১টি
  • দারচিনি ১ টুকরা
  • লবঙ্গ ১টি
  • কালো গোল মরিচ ৩ থেকে ৪টি
  • তেজপাতা ১টি

মশলা দিয়ে দুধ চা যে পদ্ধতিতে বানাতে হবে

১ম ধাপ

প্রথমে চুলায় পানি ও দুধ নিতে হবে। এতে বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। দুধে বলক উঠে গেলে এর মধ্যে আদা কুচি দিয়ে দিতে হবে। একই সঙ্গে গরম মশলা গুলো মানে এলাচ, দারচিনি, লবঙ্গ, কালো গোল মরিচ আর তেজপাতাও দিয়ে দিতে হবে। দুই মিনিট থেকে তিন মিনিট ধরে ফুটতে দিতে হবে।

২য় ধাপ

দুই মিনিট থেকে তিন মিনিট দুধের মধ্যে মশলা ফুটানোর পর দেখবেন দুধ থেকে খুব সুন্দর মশলার গন্ধ আসা শুরু করেছে। আর সেই সাথে দুধটাও একটু ঘন হতে শুরু করেছে। এই সময়ে দুধের মধ্যে চা পাতা যোগ করে দিতে হবে। আমি প্রতি কাপ চা এর জন্য এক চা চামচ করে চা পাতা ব্যবহার করেছি। আপনি আপনার পছন্দ মত কম বেশি চা পাতা ব্যবহার করে দেখতে পাড়েন।

৩য় ধাপ

চা পাতা দেবার পর আরো চার মিনিট থেকে পাঁচ মিনিট ফুটাতে হবে। যখন চা এর রঙ আপনার পছন্দ মত হয়ে গেছে বলে মনে হবে তখন চুলা বন্ধ করে চা এর কাপে চা ছেকে নিতে হবে। এরপর আপনার পছন্দ মত চিনি যোগ করতে হবে। আমি প্রতি কাপ চা এর জন্য ১ চা চামচ চিনি যোগ করে থাকি। আপনি চাইলে কম বা বেশি চিনি যোগ করে দেখতে পাড়েন। আবার ইচ্ছা হলে চিনি ছাড়াও এই চাটি বানিয়ে দেখতে পারেন। চিনি ছাড়াও এই মশলা দিয়ে দুধ চা খেতে ভালই লাগবে।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply ঈদুল আযহার অগ্রিম প্রস্তুতি | চটপট - এসো নিজে করি আগস্ট ১৮, ২০১৮ তারিখে ২:০৪ অপরাহ্ন

    […] পর্যাপ্ত গরম মশলা কিনে এয়ার টাইট বক্সে রাখুন। মশলা ফ্রেশ থাকবে। […]

মন্তব্য করুন