গরুর কালোভুনা রেসিপি

গরুর কালোভুনা রেসিপি

চট্টগ্রামের এক ঐতিহ্যবাহী গরুর মাংসের রেসিপি কালোভুনা।সাদা পোলাও বা রুটির সাথে খেতে অসাধারন লাগে কালোভুনা।তবে এই রেসিপি নিয়ে আমাদের কিছুটা ভুল ধারনা আছে যে, এই পদ্ধতিতে রান্না করা মাংস ভেজে কালো করে রান্না করা হয়। আসলে কিন্তু তা না, কালোভুনা আসলে অনেক সময় নিয়ে রান্না করা হয় ফলে কিছুটা কালো রঙের হয়ে থাকে। আর মাংস খুব নরম হয়ে যাবে কিন্তু একদম খুলে খুলে যাবে না। যাইহোক, আজকে আপনাদের এই গরুর মাংসের কালোভুনার অথেনটিক রেসিপিটি দিচ্ছি।আর কয়েকদিন পরেই কুরবানি আসছে, আজকের রেসিপি অনুযায়ী গরুর কালোভুনা রান্না করুন বাসায় আমি নিশ্চিত সবার খুব পছন্দ হবে।

উপকরন

গরুর মাংস – ২ কেজি
পেঁয়াজ কাটা – ১ কাপ
পেঁয়াজ বেরেস্তা – ১ কাপ
আদা বাটা – ২ চা চামচ
রসুন বাটা – ২ চা চামচ
হলুদের গুঁড়া – ১ চা চামচ
মরিচের গুঁড়া – ১ চা চামচ
ধনে গুঁড়া – ১ চা চামচ
তেল- ১ কাপ
লবন – স্বাদমত
গরম মশলার গুঁড়া – ১ চা চামচ
গোলমরিচের গুঁড়া – ১/২ চা চামচ
রাধুনি(এক প্রকার মশলা)গুঁড়া – ১/২ চা চামচ
জায়ফল গুঁড়া – ১ চা চামচ
ভাজা জিরার গুঁড়া – ১/২ চা চামচ
পেঁয়াজ মোটা কাটা – ১/২ কাপ(শেষে দেয়ার জন্য)

আস্ত গরম মশলা

• দারুচিনি – ৪/৫টি
• ছোট এলাচ – ৪/৫টি
• বড় এলাচ – ২/৩ টি
• তেজপাতা – ২/৩টি
• কাবাব চিনি – ৫/৬টি
• গোল মরিচ- ৬/৮টি
• স্টার এনিস- ২/৩টি
• জয়ত্রী – ৬/৭টি

কালোভুনা বাগারের জন্য

সরিষার  তেল- ১/২ কাপ
পেঁয়াজ কাটা- ১/২ কাপ
শুকনা মরিচ (আস্ত)- ৭/৮টি
রসুন কুচি – ২ চা চামচ
আদা(লম্বা) কুচি – ২ চা চামচ

প্রণালী

** প্রথমে কালোভুনা রান্না করার জন্য গরুর মাংস খুব ভালোভাবে মেরিনেট করে রাখতে হবে।এই জন্য গরুর মাংসের সাথে কাটা পেঁয়াজ ১ কাপ, আদা-রসুন বাটা, পেঁয়াজ বেরেস্তা, হলুদ-মরিচ-ধনে গুঁড়া, লবন, দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, তেজপাতা, কাবাবচিনি, গোলমরিচ, স্টার এনিস ও তেল দিয়ে খুব ভালভাবে মেখে নিতে হবে। যাতে সব মশলা মাংসের গায়ে লাগে।
** মাংস মেরিনেট করে ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর একটা হাড়িতে দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। পানি দেয়া যাবে না। ঢেকে রান্না করতে হবে ৫-৭ মিনিট। এরপর নেড়েচেড়ে আবার ঢেকে দিন।এভাবে মশলা কষিয়ে নিতে হবে যতক্ষণ না তেল উপরে উঠে আসে।
** মশলা কষানো হলে গরম মশলার গুঁড়া, গোলমরিচের গুঁড়া, রাধুনি গুঁড়া, জায়ফল গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, আস্ত জয়ত্রী (একটু ভেঙ্গে নিয়ে)দিয়ে আবার নেড়েচেড়ে মাংসের সাথে মিশিয়ে নিতে হবে।
**মাংস কষানো হলে ঢেকে অল্প আচেঁ মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে।
** মাংস সিদ্ধ হলে বাগারের জন্য একটা প্যানে সরিষার তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে আস্ত শুকনা মরিচ (নিচে একটু ভেঙ্গে), আদা-রসুন কুচি দিয়ে সামান্য লাল লাল করে ভেজে রান্না করা মাংসের মধ্যে দিয়ে ৪/৫ মিনিট ঢেকে রাখতে হবে।
** সবশেষে কাঁচা পেঁয়াজ মোটা কাটা ১/২ কাপ, সামান্য ভাজা জিরার গুঁড়া, রাঁধুনির গুঁড়া দিয়ে ২/৩ মিনিট নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের গরুর কালোভুনা।

মন্তব্যসমূহ

নিজের পরিচয় দিতে গেলে সবার আগে বলব, আমি একজন মা। তার সাথে একজন হোমমেকার, শিক্ষক ও ব্লগার। লিখতে ভালবাসি। তার চাইতে ভালবাসি পড়তে, জানতে। এইতো! ছোট এক জীবনে অনেক কিছু, আলহামদুলিল্লাহ!!

১ টি মন্তব্য
  1. Reply ঐতিহ্যবাহি মেজবানি মাংস রেসিপি | চটপট - এসো নিজে করি আগস্ট ১৯, ২০১৮ তারিখে ১২:৫৬ অপরাহ্ন

    […] খুব জনপ্রিয় এক হল মেজবানি মাংস ও কালোভুনা। দুইটাই আমাদের দেশের চট্টগ্রামের […]

মন্তব্য করুন