মেহেদীই হোক চুলের যত্নে প্রধান উপাদান

আপনি জানেন কি, মেহেদী বা হেনা আপনার চুলকে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ভাবে বেড়ে উঠতে কতটা সাহায্য করে? না জেনে থাকলে, আসুন জেনে নিন।

 

চুল পড়া প্রতিরোধ করেঃ

আপনার যদি দৈনিক ১০০টার বেশি চুল পড়ে তবে জানবেন, আপনার চুল অস্বাভাবিক মাত্রাই পড়ছে। অর্থাৎ চুল পড়া আপনার অসুখ। এই রোগ থেকে আরোগ্য লাভ করতে নিয়মিত, সপ্তাহে অন্তত ২ দিন চুলে মেহেদী বা হেনা দিন। এতে চুলের গোড়া মজবুত হবে এবং চুল পড়া রোধ হবে।

চুলের যত্নে মেহেদী

চুলের আগা ফাটা প্রতিরোধেঃ

চুলের আগা শুষ্ক হলে চুলের আগা ফেটে যায়। আমরা অনেকেই মনে করি, চুলের ফাটা আগা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায়, আগা কেটে ফেলা। আসলে এটা একটা ভুল ধারণা। চুলের আগা শুষ্ক ও ক্ষতিগ্রস্ত হতে থাকলে আপনি বারবার চুল ছাঁটলেও কোন পজিটিভ ফল পাবেন না। তাই পজিটিভ ফল পেতে চুলে আর্দ্রতা জোগান। চুলের আর্দ্রতা জোগাতে মেহেদী বা হেনার প্রাকৃতিক কন্ডিশনারের বিকল্প নেই।

 

চুল কালার করতেঃ

প্যাকেটজাত, রাসায়নিক পদার্থে ভরপুর কালার চুলে দিলে চুলের ক্ষতিসাধন হউ। আর যদি এই কালারের মিশ্রন একটু কম বা বেশি হয়ে যায় তাহলে আপনার চুল একেবারেই নষ্ট হয়ে যেতে পারে। এই বিড়ম্বনা থেকে বিরত থাকুন, হেনা প্যাক বা মেহেদী লাগয়ে চুল প্রাকৃতিকভাবে কালার করুন। এবং চুল সুস্থ্য ও সতেজ রাখুন।

 

খুসকি প্রতিরোধেঃ

মেহেদী চুলের গোড়ায় তেল বা ময়লা জমতে দেয় না। ফলে চুলে খুশকি হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যায়। মেহেদীতে আছে অ্যান্টি ফাঙ্গাল এলিমেন্ট যা মাথার ত্বকে ফাঙ্গাস হতে দেয় না ফলে মাথায় ত্বকের চুলকানি হয় না। তাই নিয়মিত চুলে মেহেদী বা হেনা প্যাক লাগান তাহলে খুশকির আর ফিরে আসার কোন সম্ভাবনা থাকবে।

ডিপ কন্ডিশনিংঃ

আমরা একটু আগে জেনেছি, মেহেদী বা হেনার চুলকে বেশ ভালো কন্ডিশনিং করে। কিন্তু ডিপ কন্ডিশনিং করতে শুধু মেহেদী বা হেনা প্যাক ব্যবহার করলে হবে না। এর সাথে একটু ডিমের কুসুম যোগ করুন। এবারে মেহেদী বা হেনা প্যাকের সাথে ডিমের কুসুম ভালো ভাবে মেশান। এই মিশ্রণটি চুলে লাগিয়ে আধা ঘণ্টা বা ১ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন। তফাৎ-টা আপনি নিজেই বুঝতে পারবেন।

 

চুলের বৃদ্ধিঃ

চুলের বাড় কমে গেছে? দুশ্চিন্তার কোন কারণ নেই। চুলের বৃদ্ধি বাড়াতে মেহেদী লাগান। কারণ মেহেদী চুলকে দ্রুত লম্বা করে ও মজবুত করে। তবে মেহেদী বা হেনার গুঁড়া তুলে লাগানোর আগে নারিকেল তেলের সাথে মিশিয়ে নিন তাহলে বেশ ভালো ফল পাবেন।

মন্তব্যসমূহ

কল্পবিলাসী আমি বাস্তবতা থেকে অজ্ঞাত নই। আমি সেই বিহঙ্গিনী যে ডানা ভর্তি ভালোবাসা নিয়ে পাখা মেলতে চাই চিলের সাথে সুদূর আকাশে.. ডানা ঝাপটিয়ে লিখে যেতে চাই স্বরচিত কল্পকথা ও মুক্তির মন্ত্র I

মন্তব্য করুন