লেবুপাতায় ইলিশ মাছ ভুনা রেসিপি

মাছে ভাতে বাঙালীর ইলিশ মাছের নাম শুনলেই যেন জীবে জল চলে আসে। মাছের রাজা ইলিশ কে সব চেয়ে বেশি পাওয়া যায় বর্ষা কালে। প্রকৃতি তে বর্ষা এলেই ইলিশের বাজারে ইলিশ মাছের ধুম পরে যায়। এখন বাজারে প্রচুর পরিমানে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে আর ইলিশ মাছের দাম ও এখন খুব একটা বেশি নয় আর তাই এখন ই ইলিশ খাওয়ার প্রকৃত সময়। ইলিশ মাছের নানান রকম রেসিপি আমরা জানি।  বিশেষ করে সরষে ইলিশ রেসিপি টা খুব বেশি জনপ্রিয়। কিন্তু ইলিশ মাছের আরো অনেক মজার মজার রেসিপি আছে। তাই আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম ইলিশ মাছের দারুন সুস্বাদু একটি রেসিপি যার নাম হলো – লেবু পাতায় ইলিশ মাছ ভুনা।

এই রেসিপি টি রান্না করতে খুবই সহজ এবং খেতে খুবই সুস্বাদু ও ভিন্ন রকম। ইলিশ মাছের অনেক রেসিপি খাওয়া হয় কিন্তু এই রেসিপি টি যদি না খেয়ে থাকেন তবে আজ রাতের ডিনারেই রান্না করে ফেলুন মজাদার লেবু পাতায় ইলিশ মাছ  ভুনা রেসিপি। চলুন দেখে নেয়া যাক এই রেসিপি টি রান্না করতে কি কি প্রয়োজনীয় উপকরণ সমুহের দরকার হবে এবং কি কি পদ্ধতি অবলম্বন করে সুস্বাদু এই রান্না টি করা যাবে।

 

লেবু পাতায় ইলিশ ভুনা রান্না করতে যা যা উপকরণ লাগবে সে গুলো হলো :

 

  • ইলিশ মাছ – প্রায় ১ কেজি ওজনের ১ টি
  • পেঁয়াজ বাটা – হাফ কাপ
  • কাঁচা মরিচ বাটা – ২ টেবিল চামচ
  • ধনে পাতা বাটা – ১ টেবিল চামচ
  • কালো জিরা –  ১ চা-চামচ,
  • মরিচ গুড়া – ১ চা চামচ
  • সরিষার তেল – হাফ কাপ
  • লবন – স্বাদ মতো
  • পানি –  পরিমাণ মতো
  • লেবু পাতা – ৬ / ৭ টি ( বড়)

 

লেবু পাতায় ইলিশ মাছ ভুনা রান্না করতে যে যে পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে সেগুলো হলো –

১ম ধাপ :

প্রথমেই  ইলিশ মাছ কেটে  টুকরো গুলোকে ভালো ভাবে পরিষ্কার করে ধুয়ে  নিয়ে একদম পানি ঝরিয়ে নিতে হবে । তারপর মাছের টুকরো গুলো তে  পরিমাণ মতো লবন  আর মরিচের গুঁড়ো ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে কিছু সময়ের জন্য। এবারে একটা ননস্টিক ফ্রাইং প্যানে সরিষার তেল  দিয়ে তেল টা গরম করে নিয়ে এক এক করে মাছ গুলো হালকা ভাবে ভেজে  তুলে রেখে দিতে হবে।

২য় ধাপ :

এই বার  ওই ফ্রাইং প্যানেই আরও কিছু টা  তেল দিয়ে  গরম  করে কালোজিরা দিয়ে  ফোড়ন দিতে হবে । তারপর পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে কষাতে হবে।  এবারে  একে একে কাঁচা মরিচ বাটা ও ধনিয়া পাতা বাটা দিয়ে কিছু সময়  নাড়াচাড়া করে নিয়ে সামান্য পানি দিন। কিছু সময় পরে ঝোল ফুটে উঠলে  আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছ গুলো দিয়ে প্রায়  ৬ থেকে ৭ মিনিট চুলার আঁচ কমিয়ে রান্না করতে হবে এবং তারপর চুলার আঁচ বন্ধ করে দিতে হবে।  সব শেষে লেবু পাতা গুলো উপরে  দিয়ে একটা  ঢাকনা দিয়ে  চাপা দিয়ে রাখতে হবে  অন্তত ৫ থেকে ৬ মিনিটের মত। তারপর গরম  ভাত বা পোলাওয়ের সাথে খুব জমে যাবে এই সুস্বাদু  লেবু পাতায় ইলিশ মাছের ভুনা।

 

এবার নিজেই দেখে নিন কত অল্প সময়ে এবং মাত্র কয়েক টা উপকরণ দিয়ে রান্না করে ফেলা যায় এই সুস্বাদু লেবু পাতায় ইলিশ মাছ  ভুনা রেসিপি টি। এই রান্না টি করতে বড় জোর ১০ থেকে ১৫ মিনিট এর মত লাগবে। এর এই মজাদার রেসিপি টি ভাত বলুন, পোলাও বলুন বা খিচুড়ি যা ই বলুন না কেন সব কিছুর সাথেই খুব মজা করে খাওয়া যাবে । মেহমান আপ্যায়ন করতে ও কিন্তু এর জুড়ি নেই। তাই বাসায় ইলিশ মাছ থাকলে আপনি ও এই মজাদার রেসিপি টি ট্রাই করে দেখতে পারেন, ভালো লাগবে কথা দিচ্ছি। ইলিশ মাছের একটি ভিন্নধর্মী রেসিপি – লেবু পাতায় ইলিশ মাছ ভুনা

মন্তব্যসমূহ

আমি একজন শিক্ষার্থী। নতুন কিছু সম্পর্কে জানতে ও শিখতে ভালোবাসি এবং অন্যদের সাথে সেটা শেয়ার করতে ভালো লাগে।

মন্তব্য করুন