সাঁতারের উপকারিতা জেনে নিন

সাঁতারের উপকারিতা জেনে নিন

সাঁতার আমাদের শারীরিক ও মানসিক সুস্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শরীরের বিভিন্ন অঙ্গের সঠিক কার্যকারিতা যেমন হার্ট, মস্তিষ্ক, স্কেলেটাল সিস্টেম কিংবা শরীরের নানা পেশীর জন্য সাঁতারের প্রয়োজন রয়েছে বলে মনে করা হয়। এ ব্যায়ামটি বিভিন্ন রোগের ঝুঁকি কমিয়ে দেয়, যে রোগগুলো সাধারণত আমাদের ভুল জীবনযাত্রা কিংবা খাওয়ার পদ্ধতির কারণে হয়ে থাকে। অর্থাৎ দৈনন্দিন সুস্থ জীবনযাত্রায় সাঁতার অনেক বড় একটি অংশ। এবার চলুন জেনে আসি সাঁতারের প্রধান কিছু উপকারিতা সম্পর্কে-

দীর্ঘ জীবনের জন্য সাঁতার

গবেষকরা আমাদের শারীরিক ও মানসিক কাঠামোর উপর সাঁতারের নানা সুবিধা উল্লেখ করেছেন এবং তাদের মতে যারা নিয়মিত সাঁতার কাটেন তারা বেশি দিন বেঁচে থাকেন। সাঁতারের সুবিধাগুলোর দীর্ঘ তালিকা রয়েছে, আর এ সুবিধা বা উপকারিতাগুলো আমাদের রোগমুক্ত রাখে, শরীর ও মনের সুস্বাস্থ্য বজায় রাখে, সর্বোপরি দীর্ঘ জীবন লাভে সহায়তা করে।

দুশ্চিন্তা বা মানসিক চাপ হ্রাস

যখন কেউ সাঁতার কাটে তখন তার মানসিক অবস্থার বেশ উন্নতি ঘটে। কারণ সাঁতারের ফলে এন্ডোরফিন নামক রাসায়নিকের প্রকাশ হয় যা আমাদের শরীর ও মনের চাপ দূর করে। তাছাড়া সাঁতারের কারণে আমাদের মস্তিষ্ক অনেক পরিষ্কার ও স্বচ্ছ হয়ে যায়। কারণ শারীরিক ও মানসিক চাপের কারণে মস্তিষ্কের যে কোষগুলো হারিয়ে যায়, সাঁতার সেই কোষগুলো আবার প্রতিস্থাপন করে।

ডায়াবেটিসের ঝুঁকি কমায়

সাঁতারের কারণে আমাদের ক্যালোরি অনেকাংশে কমে যায় যার ফলে শরীরে ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি পায়। এতে করে হ্রাস পায় ডায়াবেটিসের ঝুঁকি। যারা ইতিমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়ে গেছেন তারাও সাঁতার কাটতে শুরু করতে পারবেন। কারণ এ ব্যায়াম ইনসুলিনের সঠিক স্তর বজায় রেখে ডায়াবেটিসের নানা সমস্যা দূর করে।

কোলেস্টেরলের মাত্রা হ্রাস

সাঁতার শরীরে ভালো কলেস্টেরল সঠিক মাত্রায় রাখতে সাহায্য করে। আমাদর দেহ ভালো ও খারাপ কোলেস্টেরলের নিয়ে গঠিত। এ দুই কলেস্টেরলের ভারসাম্য নষ্ট হলে ভুগতে হয় নানা রকমের কোলেস্টেরল ও হৃদরোগের সমস্যায়। তাই বুঝতেই পারছেন কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে প্রয়োজন সাঁতার কাটার।

ওজন কমাতে সাহায্য

যারা তীব্র ওজন সমস্যায় ভুগছেন, তাদের জন্য সাঁতার উপকারে আসবে। সাঁতার কাটা সব সময়ই শ্রেষ্ট ক্যালোরি বার্নার হিসেবে পরিচিত। তাই ওজন সমস্যায় খাওয়া দাওয়া বাদ দিতে হবে না, বরং সাঁতারকে জীবনের নিয়মিত অংশ বানিয়ে নিন। সাঁতার বাড়তি ওজন কমিয়ে আপনাকে ফিট থাকতে সহায়তা করবে।

হৃদপিণ্ডের সুরক্ষায় সাঁতার

সাঁতার কার্ডিওভাসকুলার ব্যায়াম হিসেবে পরিচিত কারণ সাঁতারের ফলে আমাদের হার্ট দক্ষভাবে রক্ত সরবরাহ করতে পারে। সাঁতারের ফলের হার্টের সবগুলো পেশী প্রসারিত হয়, এতে করে হার্ট যেমন বেশি রক্ত সরবরাহ করে তেমনি পুরো দেহের রক্তের প্রবাহ সঠিক মাত্রায় রাখে। তাছাড়া সাঁতার বিভিন্ন প্রদাহমূলক প্রতিক্রিয়াকে মোকাবেলা করে, এজন্য সাঁতারুদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকিও বেশ কমে যায়।
জেনে তো গেলেন সাঁতারের নানা উপকারিতা। সাঁতার যে কত উপকারী তার হিসেবে কষতে গেলে অনেক বড় তালিকা তৈরী হয়ে যাবে। আমরা শুধু প্রধান কিছু উপকারিতা তুলে ধরেছি। এসব উপকারিতা উপেক্ষা না করে বরং সাঁতারকে দৈনন্দিন জীবনের এক প্রয়োজনীয় অংশ মনে করুন।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন