যে ছয়টি কারণে সৃষ্টি হতে পারে ব্রণ।

ব্রণ, যেনো হয়ে উঠেছে নিত্যদিনকার এক সমস্যা। প্রতিদিনের ধুলোবালিতে ত্বকে সৃষ্টি হতে পারে ব্রণ। এছাড়াও ব্রণ সৃষ্টি হতে পারে আরো নানা কারণে। এরকমই ছয়টি কারণ সম্পর্কেই আজকের এই পোস্ট।

১ঃ চকোলেট:

এট শোনে অনেকেরই মন ভেঙ্গে যাবে। কিন্তু এটাই সত্য অতিরিক্ত চকোলেট খেলে আপনি কখনোই ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন না। চকোলেটে উপস্থিত উপাদানগুiলো ব্রণ সৃষ্টির অন্যতম কারণ। চকোলেট খাওয়া নিয়ন্ত্রন করতে পারলে আপনি পেতে পারেন উজ্জল ও সুন্দর ত্বক। তাই চকোলেট লাভাররা আজ থেকেই নিয়ন্ত্রণ করুন নিজেকে !

২ঃ অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার :

জাংক ফুড বা ফাস্ট ফুড খেতে আমরা সবাই অনেক বেশি পছন্দ করি। কিন্তু ঝাল তেলযুক্ত খাবার  আমাদের ত্বকের করতে পারে মারাত্মক ক্ষতি। আর এর মধ্যে সবার আগে আসে ব্রণ ব্যাপারটা! বেশি তেলযুক্ত খাবার ত্বকের PH ব্যালেন্স নষ্ট করে দেয় যায় ফলে দেখা দেয় ব্রণের সমস্যা। তাই খাবারে সবসময় কম তেল ব্যবহার করার চেষ্টা করুন।

৩ঃ গরমের দিনে  ভারী ময়েশ্চারাইজার ব্যবহার:

আপনার ত্বক শুষ্ক হোক বা তৈলাক্ত গরমের দিনে কখনোই অতিরিক্ত ভারী ময়েশ্চারাইজার ব্যবহার না করাই ভালো। রাতে ঘুমানোর আগে আমরা অনেকেই ভারী ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে থাকি, কিন্তু গরমের দিনে এই ভারী ময়েশ্চারাইজার মুখের লোমকূপ গুলো ব্লক করে দেয় যার ফলে মুখে প্রচুর ব্রণ দেখা দিতে পারে। তাই গরমের দিন অবশ্যই ভারী লোশন বা ক্রিম এড়িয়ে যেতে হবে। দরকার হলে প্রচুর পরিমাণ পানি খান কিন্তু রাতে ত্বকে কিছু না লাগানো টাই ভালো।

৪ঃ অপরিষ্কার ত্বক :

মনে রাখবেন ত্বকে কখনোই ময়লা জমতে দিবেন না। কারণ ত্বকের ভেতরে জমে থাকা ময়লার কারণেই ব্রণ সৃষ্টি হয়। বাইরে থেকে ফিরে অবশ্যই মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিতে হবে। রাতে ঘুমানোর আগেও মানানসই ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়ার অভ্যাস গড়ে তুলুন। আর সপ্তাহে অন্তত দুই দিন ফেস স্ক্রাবিংং করতে ভুলবেন না।  কারণ ত্বকের মৃতকোষ নিয়মিত পরিষ্কার না হলে ব্রণ দেখা দিতে পারে।

৫ঃ ব্রণে নখ লাগানো :

আমাদের ব্রণ হলেই অস্বস্থি লাগে। বারবার ব্রণে নখ লাগাতে থাকি যা থেকে অবস্থা আরো খারাপ হয়। নখ লাগানোর কারণে ব্রণের চারপাশ লাল হয়ে যায়। ভাইরাস এক জায়গা থেকে অন্য জায়গায় ছড়িয়ে পড়ে যা থেকে সৃষ্টি হয় আরো বেশি ব্রণ। তাই কখনোই যেনো ব্রণে নখ না লাগে সেই ব্যাপারটা খেয়াল রাখুন। তাছাড়া নখ লাগাল্র মুখে ব্রণের চীরস্থায়ী দাগও পড়ে যায়।

৬ঃ ধুমপানঃ

যাদের ধুমপানের মতো বদ অভ্যাস রয়েছে তাদের জন্য ব্রণ একটি নিয়মিত সমস্যা। ধুমপান ত্বক, শরীর ও রক্তে বিরূপ প্রভাব ফেলে যার ফলে ব্রণ দেখা দেয়। তাই অবশ্যই ধুমপান বাদ দিতে হবে।

ব্রণ থেকে বাঁচতেঃ

  • প্রচুর পরিমাণ পানি পান করুন।
  • রাত জাগা বাদ দিন।
  • খুব জোড়ে ফেস স্ক্রাবিং করবেন না।
  • ভালো মানের মেকাপ প্রডাক্ট ব্যবহার করুন।
  • প্রতিবার মেক-আপ করা পর তা খুব ভালো করে মুখ থেকে তুলুন।
  • ক্যাফেইন গ্রহনের পরিমাণ কমান।
  • সফট ড্রিংক্স এড়িয়ে চলুন।

 

 

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন