কিভাবে ব্লেন্ডার হবে ঝকঝকে?

রান্নার কাজে ব্লেন্ডারের ব্যবহার তো কারোই অজানা নয়। পেঁয়াজ বাটা বা আদা রসুন কোন কিছুই ব্লেন্ডার ছাড়া হয় কি! কিন্তু এই ব্লেন্ডার হাইজেনিক রাখতে আমাদের কত ধকল পোহাতে হয়! তাছাড়া দাগ তো আর আছেই।

চলুন দেখে নেওয়া যাক খুব সহজে  কিভাবে ব্লেন্ডারের দাগগুলো দূর করার মাধ্যমে ব্লেন্ডার করে তুলবেন ঝকঝকে ।

পদ্ধতি ১ঃ

ব্লেন্ডারের অর্ধাংশ গরম পানি দিয়ে পূর্ণ করে নিন। এবার এতে লিকুইড ডিশওয়াশার দিয়ে ব্লেন্ড করুন দুই-তিন মিনিটের মতো। এতে ব্লেন্ডারের দূর্গন্ধ অনেকটা দূর হবে।

পদ্ধতি ২ঃ

ব্লেন্ডারে পরিমাণ মতো গরম পানি নিন। এতে একটি আস্ত লেবুর রস ছেড়ে দু তিন মিনিটের মতো কম স্পিডে ব্লেন্ড করুন। এতে ব্লেন্ডারে মসলার যে লালচে দাগ থাকে তা পুরোটা দূর হয়ে যাবে। লেবুর রসের বদলে ভিনিগারও ব্যবহার করতে পারেন।

পদ্ধতি ৩ঃ

ব্লেন্ডারের দাগগুলো বেশি জেদি হলে করতে হবে অন্য কাজ। এক্ষেত্রে বেকিং সোডার কোন বিকল্প নেই। এক কাপ ভিনিগারের সাথে দুই টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য ডিশ ওয়াশার মিশিয়ে নিন। এবার এই মিক্সচার সারারাত ব্লেন্ডারে ঢেলে রেখে দিন। পরদিন মিক্সচার ফেলে একটা স্পঞ্জের ফোম দিয়ে ধুয়ে নিন। দেখবেন ব্লেন্ডার গ্লাসের মতো চককচক করছে।

খেয়াল রাখুন,

  • ব্লেন্ডারে কখনোই তারের স্পঞ্জ বা খসখসে কিছু লাগাবেন না।
  • ব্লেন্ডার প্রতিবার ব্যবহার করার পর ভালো করে ধুয়ে বাতাসে শুকিয়ে তারপর রাখুন।
  • ব্লেন্ডারে কখনোই হলুদ ব্লেন্ড না করাই ভালো। আর করে থাকলে ডিটারজেন্ট পাউডার দিয়ে ব্লেন্ডার ধুয়ে নিন। ডিটারজেন্ট পাউডার হলুদের দাগ দূর করতে সবচেয়ে বেশি কার্যকর।

 

মন্তব্যসমূহ

বর্তমানে শিক্ষার্থী এছাড়া আর কিছু করছি না। সিলেটে থাকি। লেখালেখি আমার পুরাতন শখ। আর কখনোই এই শখ বাদ দিতে চাই না। এছাড়া বলার মতো আর কিছু আপাতত খুঁজে পাচ্ছি না।

মন্তব্য করুন