বর্ষা স্পেশাল হেয়ার প্যাক

বর্ষা স্পেশাল হেয়ার প্যাক

এখন বর্ষা কাল চলছে। তীব্র কাঠ ফাটা গরমের পর এই ঝমঝমে বৃষ্টি কিন্তু খুব শান্তি দায়ক একটা ব্যাপার। তবে বর্ষা কালের এই ঝমঝমে বৃষ্টির কিন্তু কিছু বিরক্তিকর ব্যাপারও আছে। এই সব বিরক্তিকর ব্যাপার গুলোর মধ্যে আমার কাছে যেটা সব থেকে বিরক্তিকর লাগে সেটা হচ্ছে চুলের সমস্যা। এই সময় দিনের পর দিন আবহাওয়া স্যাতস্যাতে থাকে। ফলে আমাদের চুলও কেমন যেন নির্জীব আর স্যাতস্যাতে হয়ে যায়। চুল এর এই স্যাতস্যাতে ভান কিন্তু শুধু শ্যাম্পু করলে চলে যায় না। এর জন্য দরকার হয় স্পেশাল কেয়ার। আজ আমি এরকমই একটা স্পেশাল হেয়ার প্যাক নিয়ে কথা বলব। এই হেয়ার প্যাকটিকে আমি আমার বর্ষা স্পেশাল হেয়ার প্যাক বলে থাকি।

এই হেয়ার প্যাকটিকে বর্ষা স্পেশাল হেয়ার প্যাক বলার যথেষ্ঠ কারণ আছে। প্রধাণ কারণ হচ্ছে এই হেয়ার প্যাকটি আপনার চুলের স্যাতস্যাতে ভাবটা প্রথম বার ব্যবহার করার পর থেকেই কমিয়ে দেবে। এই হেয়ার প্যাকটি চুল গুলোকে নরম, মসৃণ আর ঝরঝরে করে তোলে। সেই সাথে চুলে অনেকটা ভলিউম নিয়ে আসে। ফলে চুলের ম্যাড়ম্যাড়ে ভাব একেবারে কমে যায়। আর চুল হয়ে ওঠে ঝলমলে আর ঝরঝরে। এই বর্ষা স্পেশাল হেয়ার প্যাকটির আর একটি স্পেশাল বোনাস উপকারিতা আছে। সেটি হচ্ছে এই হেয়ার প্যাকটা চুলের স্যাতস্যাতে ভাব দূর করার সাথে সাথে এটিকে উজ্জ্বল করে তোলে। এজন্য আপনি যদি সপ্তাহে অন্তত এক বার করে এই হেয়ার প্যাকটি নিয়মিত ব্যবহার করতে পাড়েন তাহলে আস্তে আস্তে আপনার চুল দেখার মত উজ্জ্বল হয়ে উঠবে।

এই বর্ষা স্পেশাল হেয়ার প্যাক বানাতে খুব বেশি উপকরণ দরকার হয় না। খুব সাধারণ কয়েকটি উপকরণ দিয়ে এই অসাধারণ হেয়ার প্যাকটি খুব সহজেই বাসাতেই বানিয়ে নেয়া যায়। আর এই সব উপকরণ গুলোর মধ্যে বেশির ভাগই প্রায় সব সময় আমাদের বাসাতেই থাকে। আসুন আর দেরি না করে কি কি উপকরণ কত টুকু পরিমাণে ব্যবহার করে এই বর্ষা স্পেশাল হেয়ার প্যাক ঘরে বসে বানানো যাবে তা জেনে নেই। সেই সাথে এই হেয়ার প্যাক কি পদ্ধতিতে চুলে ব্যবহার করতে হবে তাও জেনে নেই চলুন।

বর্ষা স্পেশাল হেয়ার প্যাক বানাতে যা যা লাগবে

  • টক দই ১/২ কাপ
  • মধু ২ চা চামচ
  • নারকেল তেল ১ টেবিল চামচ
  • ক্যাস্টর অয়েল ১ টেবিল চামচ

আমার চুল মোটামুটি মিডিয়াম লম্বা। এজন্য আমার উপরে উল্লেখিত পরিমাণে উপকরণ গুলো দরকার হয়। আপনার চুল এর দৈর্ঘ্য যদি লম্বা হয় তাহলে একই অনুপাতে উপকরণ গুলো আর একটু বেশি পরিমাণে নিতে হবে। আর যদি আপনার চুল এর দৈর্ঘ্য তুলনা মুলক ভাবে একটু ছোট হয় তবে উপরে উল্লেখিত মাপ থেকে অর্ধেক পরিমাণ নিলেই চলবে।

বর্ষা স্পেশাল হেয়ার প্যাক যেভাবে বানাতে হবে

একটা পাত্রে টক দই ও মধু নিতে হবে। সেই সাথে নারকেল তেল ও ক্যাস্টর অয়েলও নিয়ে নিতে হবে। একটা কাটা চামচ দিয়ে খুব ভাল ভাব ফেটে নিতে হবে। যেহেতু এখানে বিভিন্ন ঘনত্বের লিকুইড আছে তাই সব উপকরণ এক সাথে মিক্স করা একটু সময় এর ব্যাপার হতে পারে। এজন্য কাটা চামচ দিয়ে এই সব কটি উপকরণ এক সাথে খুব ভাল ভাবে ফেটে নিতে হবে। এই উপকরণ গুলো দুই মিনিট থেকে তিন মিনিট কাটা চামচ দিয়ে ফেটানো হয়ে গেলেই হবে। দেখবেন সব উপকরণ এক সাথে মিশে খুব সুন্দর একটা স্মুথ পেস্ট তৈরী হয়েছে। তখন বুঝতে হবে যে এই বর্ষা স্পেশাল হেয়ার প্যাক ব্যবহার করার জন্য রেডি হয়ে গেছে।

বর্ষা স্পেশাল হেয়ার প্যাক যে পদ্ধতিতে ব্যবহার করতে হবে

এই বর্ষা স্পেশাল হেয়ার প্যাকটি ব্যবহার করার আগে প্রথম শর্ত হচ্ছে এই হেয়ার প্যাকটি অবশ্যই একদম পরিস্কার মাথায় ব্যবহার করতে হবে। মাথার তালু ও চুল যদি পরিস্কার না থাকে তাহলে আসলে এই হেয়ার প্যাক ব্যবহার করে খুব একটা লাভ হবে না। বরং আপনি যদি পরিস্কার মাথায় কিংবা চুলে এই হেয়ার প্যাক লাগান তাহলে তা আপনার চুলের আরো বেশি ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। কারণ অপরিস্কার মাথার তালুতে এই হেয়ার প্যাক লাগানো হলে মাথায় থাকা ময়লা ও জীবাণুও এই হেয়ার প্যাক এর সাথে মাথার তালুতে বসে যাবে। পরবর্তিতে শ্যাম্পু করলেও এই ময়লা পুরোপুরি দূর করা যাবে না। ফলে খুশকি, চুলকানি আর চুল পড়ে যাওয়ার মত সমস্যা বেড়ে যাবে।

এই কারণে এই হ্যার প্যাক অবশ্যই সম্পূর্ণ পরিস্কার মাথায় ও চুলে লাগাতে হবে। এজন্য এই হেয়ার প্যাক লাগাবার আগের দিন অবশ্যই চুলে শ্যাম্পু করে নিতে হবে। পরের দিন হেয়ার প্যাকটি বানিয়ে মাথার তালু ও সম্পূর্ণ চুলে লাগিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে হেয়ার প্যাকটি যেন চুলের গোড়া থেকে আগা পর্যন্ত সম্পূর্ণ চুলে ভাল ভাবে ও সমান ভাবে লাগানো হয়েছে কিনা। এরপর এক ঘন্টা অপেক্ষা করতে হবে। যদি সম্ভব হয় তবে দেড় ঘন্টা থেকে দুই ঘন্টাও অপেক্ষা করা যেতে পারে। এর থেকে বেশি সময় অপেক্ষা করার দরকার নেই।

এক ঘন্টা থেকে দুই ঘন্টা পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এই হেয়ার প্যাকটি অবশ্যই খুব ভাল মত পরিস্কার করতে হবে। এক বার শ্যাম্পু করলে এটি পুরোপুরি ভাবে পরিস্কার হবার সম্ভাবনা যথেষ্ঠ কম। তাই দুই বার থেকে তিন বার শ্যাম্পু করতে হবে। আর শ্যাম্পু করার পর অবশ্যই মনে করে কন্ডিশনার লাগাতে হবে। সপ্তাহে অন্তত এক দিন এই হেয়ার প্যাকটি বর্ষাকালে ব্যবহার করা উচিত। তাহলে এই স্যাতস্যাতে বর্ষায় চুল আর স্যাতস্যাতে হবে না। বরং উজ্জ্বল আর ঝলমলে থাকবে।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন