ভিন্ন স্বাদের পুষ্টিকর লাউ পুদিনা স্মুদি

ভিন্ন স্বাদের পুষ্টিকর লাউ পুদিনা স্মুদি

আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন রকম সবজি অত্যন্ত জরুরী। আর এই সব ভিন্ন ভিন্ন ধরণের সবজির মধ্যে অন্যতম উপকারি একটি সবজি হচ্ছে লাউ। বিশেষ করে এই ভরা গরমে লাউ এর মত ঠান্ডা সবজি আর হতেই পারে না। কিন্তু আমাদের মধ্যে কয় জন আছেন যারা লাউ খেতে পছন্দ করেন? আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি এই সংখ্যাটা কোন ভাবেই বেশি হতে পারে না। আসলে লাউ কিন্তু সবজি হিসেবে একটু পানসেই বলা চলে। এজন্য যত ভাল ভাবেই রান্না করা হোক না কেন, এই সবজিটাকে মুখরোচক করে তোলা একটু কষ্টকরই বটে। তাই বলে কি লাউ খাওয়া বন্ধ করে দিতে হবে। মোটেও না। আজ আমি লাউ খাওয়ার একতা ভিন্ন পন্থা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। এটি হচ্ছে একটু ভিন্ন স্বাদের কিন্তু ভীষণ পুষ্টিকর লাউ পুদিনা স্মুদি।

আমাদের ছোট বড় সকলের জন্য লাউ খুবই দরকারি একটা সবজি। লাউ এমন একটা সবজি যাতে পুষ্টি উপাদানের কোন কমতি নেই। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর ভিটামিন বি। সেই সাথে আছে সোডিয়াম, পটাশিয়াম ও আয়রন। শুধু তাই নয়। লাউ এর মধ্যে ভরপুর পরিমাণে ফাইবার থাকে। একারণে যাদের কনস্টিপেশন আছে তাদের জন্য লাউ খুব ভাল একটা খাবার হতে পারে। লাউ পুদিনা স্মুদি কিন্তু খুব ভাল একটা ডিটোক্স ড্রিঙ্ক। এজন্য এটা খাওয়ার শ্রেষ্ঠ সময় হচ্ছে সকাল বেলা ঘুম থেকে ওঠার পর যখন পেট খালি থাকে। বিশেষ করে আপনার যদি কনস্টিপেশনের সমস্যা থাকে তাহলে প্রতি দিন সকালে খালি পেটে এই লাউ পুদিনা স্মুদি খেয়ে দেখুন। মোটামুটি তিন দিন থেকে চার দিনের মধ্যেই আপনার এই কনস্টিপেশনের সমস্যা দূর হয়ে যাবে।

আর ডায়েট ফুড হিসেবেও এই লাউ পুদিনা স্মুদি খুব ভাল একটা অপশন হতে পারে। এমনকি এতে মিষ্টি স্বাদ আনবার জন্য চিনিও ব্যবহার করা হয়নি। বরং চিনির বদলে মধু ব্যবহার করা হয়েছে। তাই যারা নিয়মিত ডায়েট করেন তাদের জন্যও এই লাউ পুদিনা স্মুদি খুব ভাল একটা জুস অপশন হতে পারে।

লাউ পুদিনা স্মুদি বানাতে যা যা লাগবে

  • লাউ অর্ধেকটা
  • আদা ১ ইঞ্চি টুকরো
  • মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ৩ টেবিল চামচ
  • মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ১ চা চামচ
  • লেবুর রস ১/৪ কাপ
  • মধু ৪ চা চামচ
  • বরফ ১০ থেকে ১২টি

লাউ পুদিনা স্মুদি যে পদ্ধতিতে বানাতে হবে

১ম ধাপ

প্রথমে লাউ ভাল করে পরিস্কার করে ধুয়ে নিতে হবে। এর পরে লাউ এর খোসা ছাড়িয়ে ছোট ছোট করে টুকরা করে নিতে হবে। ইচ্ছা হলে এই সময়ে লাউ মিহি করে গ্রেট করে নেয়া যেতে পারে। তাহলে ব্লেন্ড করতে সুবিধা হবে। আর একটা বিষয় মাথায় রাখতে হবে। অবশ্যই লাউ পুদিনা স্মুদি বানাবার জন্য কচি লাউ ব্যবহার করতে হবে। বুড়ো লাউ ব্যবহার করলে খেতে ভাল লাগবে না।

২য় ধাপ

একটা ব্লেন্ডারে টুকরো করে কেটে রাখা কিংবা মিহি করে গ্রেট করে রাখা লাউ দিতে হবে। এর সাথে মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ও ধনে পাতা নিয়ে নিতে হবে। সেই সাথে আদা কুচি যোগ করতে হবে। এরপর খুব ভাল করে এই তিনটি উপকরণ ব্লেন্ড করে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোন দানা দানা ভাব না থাকে। একদম স্মুথ ব্লেন্ড হতে হবে। যদি মনে হয় স্মুদি খুব বেশি ঘন হয়ে গেছে তাহলে প্রয়োজন হলে সামান্য একটু পানি যোগ করা যেতে পারে।

৩য় ধাপ

এর পরে এই লাউ এর মিশ্রণের মধ্যে লেবুর রস ও মধু যোগ করতে হবে। আপনার ইচ্ছা হলে মধুর বদলে এক চা চামচ থেকে দুই চা চামচ গুড়ও দেয়া যেতে পারে। আবার ইচ্ছা হলে অর্ধেক অর্ধেক পরিমাণে মধু ও গুড় এক সাথেও ব্যবহার করা যেতে পারে। সব কিছু এক সাথে ব্লেন্ড করে নিতে হবে।

৪র্থ ধাপ

এরপর ব্লেন্ডারে বরফ যোগ করতে হবে। আবারো সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিতে হবে। ব্যাস রেডি মজাদার, ভিন্ন স্বাদের পুষ্টিকর লাউ পুদিনা স্মুদি।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply ওয়েট লস ড্রিঙ্ক গাজর লাউ স্মুদি | চটপট - এসো নিজে করি অক্টোবর ৪, ২০১৮ তারিখে ৫:০০ অপরাহ্ন

    […] জন্য চেষ্টা করে যাচ্ছেন তাদের জন্য স্মুদি খুব জরুরী একটা খাবার। এর বিভিন্ন কারণ […]

মন্তব্য করুন