মাত্র তিন মিনিটে বানান চকো চিপস কেক

মাত্র তিন মিনিটে বানান চকো চিপস কেক

আমাদের প্রিয় খাবার গুলোর তালিকা করা হলে কেকের নাম কিন্তু উপরের দিকেই থাকবে। বিশেষ করে বাচ্চাদের প্রিয় খাবারের তালিকায় বিভিন্ন রকমের কেক তো সব সময় থাকে। বিশেষ করে চকোলেট কেক পছন্দ করে না এমন বাচ্চা আপনি হারিকেন দিয়ে খুজলেও কোথাও খুজে পাবেন না। কিন্তু এই কেক বানানোটা একটু ঝামেলার ব্যাপার বটে। সাথে সময়ের ব্যাপারও। একারণেই বাচ্চাদের কেক খাওয়ানোর দরকার পড়লে আমরা সধারণত বিভিন্ন দোকানে কিংবা কফি শপেই ছুটে যাই। কিন্তু এখনকার ভেজালের যুগে সেটা কখনোই উচিত না। বিশেষ করে বাচ্চাদের জন্য বাইরের খাবার যতটা পারা যায় এড়িয়ে চলা উচিত। কিন্তু বাচ্চাদের জন্য এত সময় নিয়ে বার বার কেক বানানোও তো যথেষ্ঠ ঝক্কির কাজ। সেক্ষেত্রে আপনার সমস্যার একতা খুব সহজ সমাধান আজ আমি নিয়ে এসেছি। সমাধাণটি হচ্ছে মাত্র তিন মিনিটে বানানো যায় এমন একটি চকো চিপস কেক রেসিপি।

আসলে এই চকো চিপস কেকটি আমরা মাইক্রো অয়েভ অভেনে বানাবো। একারণেই এটি বানাতে মাত্র তিন মিনিট লাগবে। আসলে মাইক্রো ওয়েভ অভেনের এটাই সব থেকে বড় সুবিধা যে এতে খুব সময়ে খাবার বানানো যায়। যেখানে ইলেকট্রিক ইভেন কিংবা গ্যাসের চুলা একটা কেক বানাতে কম পক্ষে ২০ মিনিট থেকে ২৫ মিনিট সময় লাগে, সেখানে মাইক্রো ওয়েভ অভেনে চোখের পলকেই কেক বানানো হয়ে যায়। একারণেই বাচ্চারা যখন হটাত করে কেক খাওয়ার আবদার করে তখন তাদের আবদার মেটাতে আর দেরি করতে হয় না। মাত্র তিন মিনিট থেকে চার মিনিটেই তাদের সামনে কেক বানিয়ে রেডি করে দেয়া যায়। আর তখন বাচ্চারা যে অমলিন হাসিটা উপহার দেয় সেটার মূল্ল্য হয়ে ওঠে অপরিসীম।

আসুন আর কথা না বাড়িয়ে কিভাবে অতি সহজে ও অতি কম সময়ে এই চকো চিপস কেক বানাতে হবে তা দেখে নেয়া যাক। তবে তার আগে আসুন এই চকো চিপস কেক বানাতে কি কি উপকরণ দরকার হবে তা জেনে নেই।

চকো চিপস কেক বানাতে যে যে উপকরণ দরকার হবে

  • ময়দা ৪ টেবিল চামচ
  • কোকো পাউডার ১ টেবিল চামচ
  • চিনি ৫ টেবিল চামচ
  • দুধ ৩ টেবিল চামচ
  • মাখন ৩ টেবিল চামচ
  • বেকিং পাউডার ১/৪ চা চামচ
  • ডিম ১টি
  • চকো চিপস ১ চা চামচ
  • ভ্যানিলা এসেন্স ১ ফোটা

চকো চিপস কেক যে পদ্ধতিতে বানাতে হবে

এই কেকটি মূলত এক জনের মত করে বানানো হবে। আর এটি বানানো হবে একটা মাইক্রো সেফ মগে। এজন্য এই রেসিপিটাকে চকো চিপস মগ কেকও বলা যেতে পারে। আসুন এই কেক বানাবার পদ্ধতিটা জেনে নেয়া যাক।

১ম ধাপ

প্রথমে একটা পাত্রে শুকনা উপকরণ গুলো নিতে হবে। ময়দা, কোন পাউডার, চিনি ও বেকিং পাউডার নিতে হবে। একটা চামচ দিয়ে খুব ভাল ভাবে মিশিয়ে নিতে হবে। প্রয়োজন হলে সব গুলো উপকরণ একটা চালনিতে নিয়ে ছেকে নেয়া যায়। তাহলে সব গুলো উপকরণ খুব ভাল ভাবে একে অন্যের সাথে মিশে যেতে পারে।

২য় ধাপ

এই বার একটা পাত্রে প্রথমে খুব ভাল ভাবে ডিমটা ফেটে নিতে হবে। ডিম ফেটানো হয়ে গেলে এর মধ্যে ভ্যানিলা এসেন্স, দুধ আর মাখন যোগ করতে হবে। আ্পনি ইচ্ছা হলে মাখন এর বদলে সয়াবিন তেল ব্যবহার করতে পাড়েন। তবে মাখন ব্যবহার করলে এর থেকে খুব সুন্দর একটা ফ্লেভার আসে। তাই মখন ব্যবয়ার করাই ভাল। এই বার এই সব কটি লিকুইড উপকরণ খুব ভাল ভাবে ফেটানো ডিমের সাথে মিশিয়ে দিতে হবে। এবং চেষ্টা করতে হবে একটু জোরে জোরে ফেটিয়ে মেশানোর। আপনি যত জোরে এই উপকরণ গুলো ডিমের সাথে ফেটাবেন তত বেশি বাতাস এই লিকুইড মিশ্রণের মধ্যে প্রবেশ করবে। এবং এই মিশ্রণের আয়তন তত বেশি বেড়ে যাবে। আর এই লিকুইড মিশ্রণ এর মধ্যে যত বেশি বাতাস প্রবেশ করবে কেকটা তত বেশি সফট হবে বানানোর পর।

৩য় ধাপ

লিকুইড উপকরণ গুলো সব ভাল মত মিশে গেলে শুকনো উপকরণ গুলো এর মধ্যে মেশাতে হবে। সব শুকনো উপকরণ এক বারে লিকুইড মিশ্রণ এর মধ্যে দেয়া যাবে না। তাহলে আম্পস বেধে যেতে পারে। অল্প অল্প করে শুকনা উপকরণ এর মিশ্রণ লিকুইড উপকরণ এর মিশ্রণ এর মধ্যে দিতে হবে আর হালকা কর এমিশিয়ে নিতে হবে। এই সময় খুব জোরে নাড়া চাড়া করা যাবে না। তাহলে লিকুইড মিশ্রণ এর মধ্যেকার বাতাস বের হয়ে যাবে। এবং তখন কেকটা আর নরম হবে না। এই ভাবে সম্পূর্ণ সুকনা উপকরণ লিকুইড উপকরণের সাথে মিহিয়ে একটা কেক ব্যাটার তৈরী করতে হবে।

৪র্থ ধাপ

এই বার একটা মাইক্রো সেফ কাঁচের মগ নিতে হবে। মগে এর ভিতর চারপাশে আঙ্গুল দিয়ে একটু মাখন ব্রাশ করে নিতে হবে। এতে করে কেক তৈরী হবার পর খুব সহজে মগ থেকে খুলে আসতে পারবে। এরপর তৈরী করে রাখা কেক ব্যাটারটা মগে ঢেলে দিতে হবে। মাইক্রো ওয়েভ অভেনে হাই পাওয়ারে ৩ মিনিট কুক করতে হবে। ব্যাস রেডি আপনার জন্য মজাদার তিন মিনিটের চকো চিপস কেক। মাইক্রো ওয়েভ অভেন থেকে বের করুন আর গরম গরম উপভোগ করুন চটপট মজাদার চকো চিপস কেক।

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন