সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং রেসিপি

সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং রেসিপি

যে কোন কেকই যেন ক্রীম ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। তা সে জন্ম দিনের কেক হোক কিংবা বাচ্চাদের পছন্দের কাপ কেক। এজন্য সুন্দর করে কেক ডেকোরেশন করার জন্য, অথবা আপনার সাধারণ স্পঞ্জ কেকের স্বাদটা আর একটু বাড়িয়ে নেবার জন্য হলেও বাটারক্রীম ফ্রস্টিং এর রেসিপি জেনে রাখা ভাল। আমাদের ওয়েবসাইটে আগেই আমি বেসিক বাটারক্রীম ফ্রস্টিং কিভাবে বানাতে হয় তার রেসিপি শেয়ার করেছি। রেসিপিটি আপনি এই লিঙ্কে পেয়ে যাবেন। আজ আমি আপনাদের সাথে আর এক ধরণের বাটারক্রীম ফ্রস্টিং এর রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি হচ্ছে সুইস মেরাং বাটারক্রীম রেসিপি।

আপনি যদি নিয়মিত বেকিং করে থাকেন তাহলে বেসিক বাটারক্রীম ফ্রস্টিং থেকে সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং আপনার জন্য বেশি সুবিধা জনক হবে। এর অনেক গুলো কারণ আছে। সব থেকে বড় সুবিধা হচ্ছে এটি একবারে বেশি করে বানিয়ে ডিপ ফ্রিজে রেখে দেয়া যায়। আপনি চাইলে এই সুইস মেরাং বাটারক্রীম এক মাস পর্যন্ত ডিপ ফ্রিজে রেখে দিতে পারবেন। শুধু ব্যবহার করার দুই থেকে তিন ঘন্টা আগে ফ্রিজ থেকে বের করে রুম টেম্পারেচারে আনতে হবে। এবং আর এক বার হালকা করে বিট করে নিতে হবে। ব্যাস ফ্রিজে রাখা সুইস মেরাং বাটারক্রীম একদম নতুনের মত হয়ে যাবে। আর একটি সুবিধা হছে এই বাটারক্রীমে বিট করার আগেই চিনি একদম মিহি ভাবে গলে যায়। এই জন্য একে খুব বেশি বিট করার দরকার হয় না। আর কেক খাওয়ার সময় কোন রকম চিনির দানা গালে বাধে না।

আর একটা জিনিস হল এই সুইস মেরাং বাটারক্রীম কিন্তু বেসিক বাটারক্রীম থেকে বেশি সফট আর গ্লোয়ি হয়ে থাকে। এই জন্য এই বাটারক্রীম দিয়ে কেক ডেকোরেশন করা হলে তার চেহারাই পালটে যায়। তাছাড়া এটির টেস্টও বেসিক বাটারক্রীম থেকে আলাদা হয়। বেসিক বাটারক্রীম যেখানে খেতে অনেক বেশি মিষ্টি হয়। সেখানে এই সুই মেরাং বাটারক্রীম ফ্রস্টিং এর মধ্যে মিষ্টতার লেভেলে যথেষ্ঠ সামঞ্জস্য থাকে। এজন্য যারা মিষ্টি কম খেতে পছন্দ করেন তাদের জন্য এই বাটারক্রীম দারুণ হবে। আসুন সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং বানাবার উপকরণ ও প্রসেস জেনে নেই।

সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং বানাতে যা যা লাগবে

  • ডিম এর সাদা অংশ ৭টি
  • আনসল্টেড বাটার দেড় কাপ
  • দানাদার চিনি ২ কাপ
  • ভ্যানিলা এসেন্স ১/৪ চা চামচ

সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং যে পদ্ধপ্তিতে বানাতে হবে

১ম ধাপ

প্রথমে একটা সস প্যানে এক ইঞ্চি পরিমাণ পানি নিতে হবে। সস প্যানটি চুলায় বসিয়ে পানি গরম করতে দিতে হবে। এই বার একটা বড় স্টিলের পাত্র নিতে হবে। এমন একটা পাত্র নিতে হবে যেটি ঐ সস প্যানের উপর বসানো যাবে। কিন্তু এর তলা যেন সস প্যানের পানি স্পর্শ না করে। আসলে ডাবল বয়লার সিস্টেমে ডিমের সাদা অংশ ও চিনি গলিয়ে নিতে হবে। এজন্য মিক্সিং বোলটা যেন একটু বড় হয়। এতে করে এটি সস প্যানের মুখে বসে থাকবে। এবং তলার গরম পানির স্পর্শ লাগবে না। আর বোলের মধ্যে যেন এক ফোটাও পানি কিংবা ময়লা না থাকে সেদিকে অবশ্যই সতর্ক থাকতে হবে। ডিমের সাদা অংশ ও চিনির মিশ্রণে যদি পানি থেকে যায় তাহলে পরবর্তিতে আর ক্রীম করা যাবে না।

এই বার এই পাত্রের উপর ডিমের সাদা অংশ গুলো দিয়ে দিতে হবে। এর মধ্যে দিতে হবে দানাদার চিনি। এই সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং বানাবার জন্য অবশ্যই দানাদার চিনি ব্যবহার করতে হবে। আইসিং সুগার ব্যবহার করে সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং বানানো যায় না।

এই বার আস্তে আস্তে নেড়ে নেড়ে চিনি ও ডিমের সাদা অংশ মিশিয়ে দিতে হবে। বার বার খুনতি দিয়ে মিক্সিং বোলের চারপাশ থেকে চিনি ও ডিমের সাদা অংশ মাঝখানে এনে দিতে হবে। এই ভাবে চার মিনিট থেকে পাঁচ মিনিট স্টিম করার পর দেখা যাবে চিনি গলে গেছে। তাওখন সাথে সাথে চুলা বন্ধ করে দিতে হবে। তা না হলে ডিমের সাদা অংশ বেশি রান্না হয়ে স্ক্রাম্বেল হয়ে যেতে শুরু করবে। তখন আর বাটারক্রীম তৈরী করা যাবে না।

২য় ধাপ

এই বার এই গরম ও গলে যাওয়া চিনি ও ডিমের সাদা অংশের মিশ্রণকে এগ বিটার দিয়ে বিট করা শুরু করতে হবে। হাই স্পিডে বিট করতে হবে। মোটামুটি ১০ মিনিট থেকে ১২ মিনিট বিট করতে হবে। এই সময়ের মধ্যে দেখা যাবে মেরাং এর মত একটা ফোম তৈরী হয়েছে। আপনি যদি বাটিটা উলটো করেও ধরেন তাহলেও এই ফোম পড়ে যাবে না। এই বার খেয়াল করে দেখুন আপনার বোলটি একদম রুম টেম্পারেচারে এসেছে কিনা। যদি না আসে তাহলে আরো কিছুক্ষণ বিট করতে হবে।

আসলে মিক্সিং বোলটীর তাপমাত্রা রুম টেম্পারেচারে আসা খুবই জরুরী। তা না হলে এর মধ্যে যখন বাটার যোগ করা হবে তখন তা গলে যাবে। এবং ক্রীম জমাট বাধবে না। এই জন্য মিক্সিং বোলের তাপমাত্রা ঠান্ডা না হওয়া পর্যন্ত অবশ্যই হাই স্পীডে বিট করতে হবে।

৩য় ধাপ

মিক্সিং বোলের তাপমাত্রা যখন রুম টেম্পারেচারে আসবে তখন এতে বাটার যোগ করা যাবে। তবে সব বাটার এক সাথে যোগ করা যাবে না। এক টেবিল চামচ করে বাটার যোগ করতে হবে। এবং মিডিয়াম স্পিডে বিট করে ডিমের মধ্যে মিশিয়ে দিতে হবে। এই ভাবে অল্প অল্প করে সম্পূর্ণ বাটার মিক্সিং বোলের মেরাং এর সাথে মিশিয়ে দিতে হবে। সম্পূর্ণ বাটার মেশানো হয়ে গেলে এর মধ্যে ভ্যানিলা এসেন্স যোগ করতে হবে। আর এক বার ভাল করে বিট করে সব টুকু সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং এর সাথে ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিতে হবে।

ব্যাস রেডি আপনার জন্য মজার সুইস মেরাং বাটারক্রীম ফ্রস্টিং। এখন শুধু কেক ডেকোরেশনের অপেক্ষা।

 

 

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন