মাত্র দুটি উপকরণে বানান ত্বক ফর্সাকারি ফেস প্যাক

মাত্র দুটি উপকরণে বানান ত্বক ফর্সাকারি ফেস প্যাক

আমাদের দেশের সকল নারীর মধ্যে একটা ব্যাপার খুবই সাধারণ। বিশেষ করে নিজের চেহারার দিক থেকে। এই সাধারণ দিকটি হচ্ছে আমরা সবাই ফর্সা হতে চাই। একটি উজ্জ্বল, ফর্সা আর দাগহীন কোমল ত্বক যেন আমাদের সকলের মনের ইচ্ছা। কিন্তু আমাদের দেশের যে আবহাওয়া তাতে করে কিন্তু এই সুন্দর, কোমল, ফর্সা আর দাগহীন ত্বক পাওয়াটা এতটা সহজ না। যদিও বিভিন্ন ব্লিচিং ক্রীম দিয়ে অল্প সময়ে ত্বক ফর্সা করা যায়। কিন্তু এই সব ক্রীম গুলো দীর্ঘ দিন ধরে ব্যবহার করলে তা আমাদের ত্বকের নানা রকম ক্ষতি করে থাকে। তাই সময় থাকতে আমাদের এগুলো থেকে দূরে সরে আসা উচিত। এই সব ক্ষতিকরক্রীমের বদলে ঘরোয়া উপায়ে যদি নিয়মিত ত্বকের যত্ন নেয়া হয় তাহলে ত্বক এমনিতেই ধীরে ধীরে ফর্সা হয়ে যাবে। আজ আমি এমনি ত্বক ফর্সা কারী ঘরোয়া ফেস প্যাক নিয়ে আলোচনা করব। এই ফেস প্যাক বানাতে মাত্র দুটি উপকরণ দরকার হবে। কিন্তু এর ফল হবে খুবই কার্যকারি।

ফেস প্যাক বানাতে যে যে উপকরণ দরকার হবে

  • টকদই ১ চা চামচ
  • কাঁচা হলুদের রস ১ চিমটি

ফেস প্যাক যেভাবে বানাতে হবে এবং ব্যবহার করতে হবে

একটা পাত্রে টকদই ও কাঁচা হলুদের রস এক সাথে মিশিয়ে নিতে হবে। আপনি যদি কাঁচা হলুদ খুজে না পান তবে এর বদলে খাটি হলুদ গুড়াও ব্যবহার করা যেতে পারে। তবে কাঁচা হলুদের রস আমাদের স্কিনে বেশি দ্রুত কাজ করতে পারে। আর যদি হলুদ গুড়া ব্যবহার করার দরকার হয় তবে অবশ্যই খেয়াল রাখবেন যেন তা সম্পূর্ণ খাটি হলুদ গুড়া হয়। আপনার পরিচিত কোন বিশ্বস্ত দোকান থেকেই হলুদ গুড়া যোগাড় করবেন। কারণ হলুদ গুড়া যদি খাটি না হয় আর এর মধ্যে যদি রঙ জাতীয় কেমিকেল থাকে তবে তা আমাদের স্কিনের ভাল করার থেকে ক্ষতি করবে বেশি।

এই বার একটা ফেস ওয়াশ দিয়ে ভাল ভাবে মুখ ও গলার ত্বক পরিস্কার করে নিতে হবে। তারপর একতা তোয়ালে দিয়ে মুখ শুকনা করে মুছে নিতে হবে। এরপর এই টকদই ও কাঁচা হলুদের ফেস প্যাক মুখে ও গলায় লাগিয়ে নিতে হবে। ২০ মিনিট থেকে ২৫ মিনিট অপেক্ষা করতে হবে। এই সময়ের মধ্যে ফেস প্যাক সম্পূর্ণ শুকিয়ে যাবে। যদি না শুকায় তবে আরো পাঁচ মিনিট থেকে ছয় মিনিট অপেক্ষা করতে হবে। এর পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ও গলা থেকে সম্পূর্ণ ফেস প্যাক পরিস্কার করে ফেলতে হবে।

এই ফেস প্যাকটি প্রতি দিন ব্যবহার করলে খুব ভাল ফল পাবেন। আর যেহেতু এই ফেস প্যাক বানাবার সময় কাঁচা হলুদ ব্যবহার করা হয়েছে তাই এটি ব্যবহার করে দুই ঘন্টা থেকে থেকে তিন ঘন্টার মধ্যে রোদে বা আগুনের কাছে যাওয়া যাবে না। খুব ভাল হয় যদি আপনি রোজ রাতে ঘুমাতে যাবার আগে এই ফেস প্যাক ত্বকে লাগাতে পাড়েন।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

১ টি মন্তব্য
  1. Reply শীতে ত্বকের যত্নে দারুণ একটি ফেস প্যাক | চটপট - এসো নিজে করি ডিসেম্বর ২, ২০১৮ তারিখে ১১:২৮ অপরাহ্ন

    […] ত্বকে আর্দ্রতা দানকারী একটি দারুণ ফেস প্যাক নিয়ে কথা বলতে […]

মন্তব্য করুন