গ্যাস সিলিন্ডারের সচেতনতা

 

ইদানিং গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণের নিউজটা খুব বেশি চোখে পড়ে। টিভি বা খবরের কাগজ খুললেই আগে চোখে পড়ে এই খবর।

এই দুর্ঘটনা এড়াতে আমরা সচেতন থাকতে ভুলি না তবুও মাঝে মাঝে কিছু বেখেয়াল বশত এই দুর্ঘটনা এড়ানো যায় না। আসুন তাহলে জেনে নেই, এই বিপদ এড়াতে আমাদের কি ধরণের সচেতনতা বজায় রাখা জরুরী।

 

১। গ্যাস সিলিন্ডার ভালোভাবে বন্ধ হয়েছে কি না, তা ভালো করে খেয়াল করুন।

 

২। সিলিন্ডারের পাইপ, গ্যাসের রেগুলেটর ইত্যাদির ক্ষেত্রে একটু খেয়াল রাখুন। রান্না শেষে রান্নাঘর থেকে বের হওয়ার সময় একবার এগুলো চেক করে নিন এবং রান্না ঘরে ঢুকেও একবার চেক করে নিবেন সিলিন্ডারের পাইপ, গ্যাসের রেগুলেটর ইত্যাদি ঠিক আছে কিনা।

 

৩। গ্যাসের চুলার পাইপ পরিষ্কার করতে কখনই সাবান ব্যবহার করবেন না। এই পাইপ পরিষ্কার করার জন্য সব সময় পরিষ্কার শুকনো কাপড় ব্যবহার করার চেষ্টা করবেন। গ্যাসের চুলার পাইপ খুব নোংরা হলে সেটি পরিষ্কার করার জন্য একটা কাপড় হালকা করে জলে ভিজিয়ে নিন তারপর পাইপ পরিষ্কার করুন। খেয়াল রাখবেন, ভুল করেও যেন সাবান ব্যবহার না করেন।

 

৪। গ্যাসের চুলার পাইপ পরিষ্কার করতে গিয়ে অনেকেই পাইপের গায়ে কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখে। এটাও করা উচিত নয়। কারণ এ সময় যদি পাইপ থেকে গ্যাস লিক হল তাহলে ধরা পড়ে না।

 

৫। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি ২-৩ বছর পর পর পাইপ বদলানো উচিত।

 

৬। গ্যাসের রেগুলেটরের নজল ভালো করে পাইপ দিয়ে ঢেকে রাখুন।

 

৭। গ্যাসের চুলা বা সিলিন্ডার বন্ধ করার আগে দেখে নিন যে গ্যাসের পাইপ কোনোভাবে গরম বার্নারের গায়ে লেগে আছে কিনা। লেগে থাকলে তৎক্ষণাৎ সরিয়ে ফেলুন। নাহলে তাপে পাইপ গলে গিয়ে যে কোন ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।

 

৮। সিলিন্ডার গরম হতে পারে এমন কাজ থেকে বিরত থাকুন। অনেকেই গ্যাসের রেগুলেটর বা দেশলাই ব্যবহারের পর অবহেলার সঙ্গে তা রেখে দেন সিলিন্ডারের উপরে। কিন্তু এমনটা কখনই করা উচিত নয় তাই এমন কাজ করা থেকে বিরত থাকুন।

 

৯। রান্নাঘরে ঢুকে যদি গ্যাসের গন্ধ পান তাহলে কোন ধরণের বৈদ্যুতিক সুইচ অনা না করে সাথে সাথে রান্নাঘর থেকে বেরিয়ে আসুন। মনে রাখবেন, এমন অবস্থায় কোন প্রকার সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করলে দুর্ঘটনা নিশ্চিত।

 

১০। গ্যাস সিলিন্ডারের সেফটি ক্যাপ ব্যবহার করুন। রান্নাঘর থেকে বের হওয়ার সময় সেফটি ক্যাপ দিয়ে সিলিন্ডারের মুখ ঢেকে রাখুন।

 

১১। গ্যাস বেরিয়ে যাচ্ছে বুঝতে পারলে তা সংস্কারের জন্য দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

মন্তব্যসমূহ

কল্পবিলাসী আমি বাস্তবতা থেকে অজ্ঞাত নই। আমি সেই বিহঙ্গিনী যে ডানা ভর্তি ভালোবাসা নিয়ে পাখা মেলতে চাই চিলের সাথে সুদূর আকাশে.. ডানা ঝাপটিয়ে লিখে যেতে চাই স্বরচিত কল্পকথা ও মুক্তির মন্ত্র I

মন্তব্য করুন