গোসলখানার ভ্যাপসা গন্ধ দূর করবেন কিভাবে?

গোসলখানা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। শরীর মনকে সুস্থ রাখতে এই ঘরের পরিস্কার-পরিচ্ছন্নতা খুবই জরুরি।অল্প সময় হলেও সেখানে যদি দুর্গন্ধের সৃষ্টি হয়। স্বাস্থ্যগত বিষয় বিবেচনা করেই এটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা দরকার। এই দুর্গন্ধকে বিদায় জানানো কঠিন। সেক্ষেত্রে জেনে নিন সহজ কিছু উপায়, যা দুর্গন্ধ দূর করে গোসলখানাকে রাখবে ঝকঝকে তকতকে।

C

বাতাস চলাচলের ব্যবস্থাঃ

গোসলখানার ভেতরের পরিবেশ স্বাস্থ্যের অনুকূলে রাখতে ও দুর্গন্ধ তাড়ানো জরুরি। সঠিকভাবে বায়ু চলাচল ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়। গোসলখানায় যদি ছোট জানালা থাকে, সেটি খুলে দিন যাতে করে বাতাস চলাচল করতে পারে। আপনি যখনই বাথরুম ব্যবহার করবেন তখনই ওভারহেড ফ্যানটি চালু করে দিন। এতে ভেতরে দুর্গন্ধ তৈরি হবে না।

 

চমৎকার ঘ্রাণঃ

বাতাস বিশুদ্ধকারক কিংবা এয়ার ফ্রেশনার ব্যবহার করেন অনেকেই। বাজারে নানা রকম এয়ার ফ্রেশনার পাওয়া যায়। রুচি ও পছন্দ অনুযায়ী ঘ্রাণ কিনতে পারেন। এটিও বেশ সহজ ও সুবিধাজনক উপায় গোসলখানার ভেতরের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে।

 

সিলিকা জেলের ব্যবহারঃ

ভেজা স্যাঁতসেঁতে ভাব থেকেও কখনও কখনও দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই সবসময় চেষ্টা করুন বাথরুম শুকনো রাখার। তাহলে দুর্গন্ধ চলে যেতে বাধ্য। এছাড়া ভেজা ভাব দূর করতে গোসলখানার এক কোণে, পানি যাওয়ার পথে কিংবা যেখানে পানি জমে থাকে।

সেসব স্থানে সিলিকা জেলের প্যাকেট রাখতে পারেন। নতুন যেকোনো কিছু কেনা হলেই সেসবের সঙ্গে সিলিকা জেল দেওয়া হয়। এখন থেকে সেসব সংরক্ষণ করতে পারেন।

 

গোসলখানায় গাছ লাগানঃ

গাছ প্রাকৃতিক উপায়ে আর্দ্রতা ধরে রাখতে সক্ষম হয়। ফার্ন, লিলি, মানিপ্লান্ট ইত্যাদি রাখতে পারেন গোসলখানাতেও। এতে স্নানঘরের ভেতরের পরিবেশ যেমন ভালো থাকবে, তেমনই দুর্গন্ধও বিদায় নেবে।

 

প্রাকৃতিক উপায়ে পরিচ্ছন্নতাঃ

সপ্তাহে অন্তত একদিন খুব ভালোভাবে গোসলখানা পরিষ্কার করুন। গোসলখানার পরিচ্ছন্নতার উপর আপনার স্বাস্থ্য নির্ভর করে। সেই সঙ্গে আপনার রুচিবোধেরও পরিচয় তুলে ধরবে। বিভিন্ন রাসায়নিক উপাদানের পাশাপাশি ব্যবহার করতে পারেন লেবু, ভিনেগার, বেকিং সোডার মতো প্রাকৃতিক উপাদানগুলো। এসব ব্যবহারে গোসলখানা পরিষ্কার ও ঝকঝকে হয়ে উঠবে।

 

সুত্রঃ google

মন্তব্যসমূহ

কল্পবিলাসী আমি বাস্তবতা থেকে অজ্ঞাত নই। আমি সেই বিহঙ্গিনী যে ডানা ভর্তি ভালোবাসা নিয়ে পাখা মেলতে চাই চিলের সাথে সুদূর আকাশে.. ডানা ঝাপটিয়ে লিখে যেতে চাই স্বরচিত কল্পকথা ও মুক্তির মন্ত্র I

মন্তব্য করুন