ঘরোয়া স্ক্রাবে হোক রূপচর্চা

ত্বকের মৃত কোশ ও ধুলোময়লা দূর করতে স্ক্রাবিং-এর গুরুত্ব অপরিসীম। কিন্তু কেনা  স্ক্রাবারগুলো ত্বকের ময়লা দূর করলেও ত্বকের বেশ ক্ষতি সাধন করে।   কারণ এতে থাকে ক্ষতিকর রাসায়নিক। যার ফলে কেনা স্ক্রাবারের নিয়মিত ব্যবহার ত্বককে করে তোলে রুক্ষ ও প্রাণহীন। কারো কারো চর্মরোগও হয়ে থাকে। তাই আমাদের উচিত বাসায় স্ক্রাবার তৈরি করে নির্ভেজাল উপাদান ত্বক ব্যবহার করে। চলুন তাহলে জেনে নেই, কীভাবে বাসায় নির্ভেজাল স্ক্রাবার তৈরি করবেন-

 

মধু ও কমলালেবুর স্ক্রাবঃ

কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এবার ২ চামচ কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে ২ চামচ ওটস মিশিয়ে তাতে ১ চামচ মধু দিয়ে দিন। ভালো করে মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে ফেলুন। প্রয়োজন হলে সামান্য জল মেশাতে পারেন। ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে তাতে এই স্ক্রাব লাগিয়ে নিন। হালকা হাতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ মুছে টোনার ও ময়েশ্চারাইজ়ার লাগান।

 

কলার স্ক্রাবঃ

২টো পাকা কলা নিন। এবার সেগুলি ভালো করে চটকে নিয়ে তাতে গুঁড়ো চিনি মেশান। ময়েশ্চারাইজ়িংয়ের জন্য ১ চামচ মধু মিশিয়ে দিন। মিশ্রণটি দিয়ে পাঁচ মিনিট পর্যন্ত ম্যাসাজ করুন। এবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

দই ও পেঁপের স্ক্রাবঃ

আধকাপ চটকে নেওয়া পাকা পেঁপের সঙ্গে ২ চামচ টকদই মিশিয়ে নিন। তাতে দু’ফোঁটা লেবুর রস ও ১ চামচ মধু দিন। ভালো করে মিশিয়ে হালকা হাতে মুখে ম্যাসাজ করুন। পাঁচ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলেই আপনি পাবেন জেল্লাদার ও সুস্থ ত্বক।

ওটস গুঁড়ো ও টমেটো স্ক্রাবঃ

একটি প্লেটে ওটসগুঁড়ো ও চিনিগুঁড়ো মিশিয়ে নিন। দু’টো পাকা লাল টোম্যাটো লম্বা লম্বা করে কাটুন। এবার টোম্যাটোর টুকরোগুলো ওটস-চিনির মিশ্রণে ভালো করে মাখিয়ে নিন। ওটস-চিনিরগুঁড়ো মাখানো টোম্যাটোর টুকরো আস্তে আস্তে ত্বকে ঘষুন। কয়েকবার এভাবে ঘষে নেওয়ার পর টোম্যাটোর রস কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। টোম্যাটো ত্বকের দাগছোপ হালকা করবে আর ওটস ত্বকে আনবে কোমলভাব।

 

লেবুর স্ক্রাবঃ

হাত-পায়ের জন্য ব্যবহার করতে পারেন লেবুর স্ক্রাব। ১টি পাতিলেবু নিয়ে তা অর্ধেক করে নিন। গুঁড়ো করা তিনির মধ্যে লেবুর টুকরো দু’টো ডুবিয়ে পাঁচ মিনিট ধরে হাত-পা স্ক্রাব করুন। আরও পাঁচ মিনিট পর হালকা গরম জল দিয়ে হাত-পা ধুয়ে নিন। ত্বকের রুক্ষভাব দূর হবে। মুখে এই স্ক্রাব কখনই ব্যবহার করবেন না। কারণ, মুখের ত্বক হাত-পায়ের তুলনায় অনেক কোমল আর এই স্ক্রাব কোমল ত্বকের জন্য উপযুক্ত নয়।

 

সূত্রঃ google

 

মন্তব্যসমূহ

কল্পবিলাসী আমি বাস্তবতা থেকে অজ্ঞাত নই। আমি সেই বিহঙ্গিনী যে ডানা ভর্তি ভালোবাসা নিয়ে পাখা মেলতে চাই চিলের সাথে সুদূর আকাশে.. ডানা ঝাপটিয়ে লিখে যেতে চাই স্বরচিত কল্পকথা ও মুক্তির মন্ত্র I

মন্তব্য করুন