শীতে টাটকা মটরশুটি দিয়ে বানান রেস্টুরেন্ট স্বাদের মটর পনির

শীতে টাটকা মটরশুটি দিয়ে বানান রেস্টুরেন্ট স্বাদের মটর পনির

এখন শীত কাল চলছে। আর আমাদের দেশে শীত কাল মানেই নানা রকম সবজির সমাবেশ। বাড়ির রাস্তার অয়াশের ছোট ঠেলা গাড়ির সবজির দোকানই হোক কিংবা সপ্তাহান্তের বড় পাইকারি সবজির হাট বাজারই হোক, নানা রকম রঙ বেরঙের সবজির বাহার দেখলেই তো চোখটা জুড়িয়ে যায়। আর এই সব অসাধারণ সবজির মধ্যে অন্যতম একটি সবজি হচ্ছে মটরশুটি। বছরের এই একটা সময়ই এই অতি মজার এবং উপকারি সবজিটা বাজারে কিনতে পাওয়া যায়। এটা যে কোন খাবারের স্বাদ আর চেহারা বদলে দিতে খুবই পারদর্শি। তা সে মাছ মাঙ্গসই হোক কিংবা যে কোন সবজি। সব কিছুর সঙ্গেই একতা আলাদা মাত্রা যোগ হয় যদি সেটি মটর দিয়ে রান্না করা হয়ে থাকে। আজ আমি এই মটর দিয়ে রান্না করা হয় এমন একটি ভেজিতেরিয়ান ডিশের রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। রেসিপিটি হচ্ছে মজাদার ও ভিন্ন স্বাদের রেস্টুরেন্ট স্টাইলের মটর পনির রেসিপি।

মটর পনির আসলে আমাদের দেশের কোন রেসিপি নয়। এটি মূলত আমাদের প্বার্শবর্তি দেশ ভারতের খুব জনপ্রিয় একটি ডিশ। বিশেষত সেখানকার ভেজিটেরিয়ান লোকেদের মধ্যে এই খাবারটি খুবই জনপ্রিয়। আমাদের দেশেও ইন্টারনেটের কল্যাণে এখন অন্যান্য দেশের খাবার ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। এরই ফলাফল বিভিন্ন মানুষের মধ্যে মটর পনিরের এই জনপ্রিয়তা। আমাদের দেশের বিভিন্ন রেস্টুরেন্টেও আজকাল কিন্তু এই মটর পনির সার্ভ করা হয়ে থাকে। আর সেগুলো যথেষ্ঠ জনপ্রিয়তাও কিন্তু পেয়েছে সব শ্রেণীর গ্রাহকের কাছ থেকে।

মটর পনির কিন্তু বেশ কয়েক রকম ভাবেই বানানো যায়। এই যেমন ঘরে থাকা খুব সাধারণ কিছু উপকরণ দিয়ে সাধারণ তরকারির মত করেও এটি রান্না করা যায়। আবার ইচ্ছা হলে একটু অন্য ধাচের মশলা দিয়ে একটু ভিন্ন ভাবেও এটি ট্রাই করা যেতে পারে। আমি আপনাদের সাথে বিভিন্ন রেস্টুরেন্ট গুলোতে যেই রেসিপিটি ফলো করা হয়ে থাকে সেটিই শেয়ার করার চেষ্টা করেছি। এই রান্নাটা বেশ কয়েকটি ধাপ অনুসরণ করে শেষ করতে হয়। আপনি যদি সব গুলো ধাপই পর পর অনুসরণ করেন, তাহলে আপনার মটর পনির এর স্বাদও রেস্টুরেন্টের মতই হবে।

মটর পনির বানাবার জন্য যে যে উপকরণ দরকার হবে

পনির ২৫০ গ্রাম

মটর শুটি ১/২ কাপ

সাদা তেল ৩ টেবিল চামচ

ঘি ২ চা চামচ

আস্ত এলাচ ১টি

আস্ত দারিচিনি ১ টুকরা

আস্ত লবঙ্গ ২টি

আস্ত কালো গোল মরিচ ৪ থেকে ৫টি

আস্ত তেজপাতা ১টি

আস্ত জিরা ১/৪ চা চামচ

আস্ত শুকনা মরিচ ২টি

মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ ৩ টেবিল চামচ

পেঁয়াজ বাটা ১ চা চামচ

রসুন বাটা ১ চা চামচ

আদা বাটা ১ চা চামচ

মিহি করে কুচি করে রাখা টমেটো ৩ টেবিল চামচ

হলুদ গুড়া ১/২ চা চামচ

লাল মরিচ গুড়া ১ চা চামচ

ভাজা জিরা গুড়া ১/২ চা চামচ

ভাজা ধনে গুড়া ১ চা চামচ

টক দই ২ টেবিল চামচ

ময়দা ১/২ চা চামচ

চিনা বাদাম বাটা ১ চা চামচ

লবণ স্বাদ মত

চিনি ১ চা চামচ

ভাজা গরম মশলা গুড়া ১ চা চামচ

মিহি করে কুচি করে রাখা ধনে পাতা ১ চা চামচ

মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ১ চা চামচ

মটর পনির যেভাবে বানাতে হবে

মটর পনিরবেশ কয়েকটি ধাপে রান্না করতে হয়। এই জন্য এটি রান্না করতে একটু সময় লেগেই যায়। যদিও মূল রান্নাটি করতে খুব বেশি সময়ের দরকার হয় না। তবে তার আগে মটর ও পনির একটু প্রিপেয়ার করতে হয়। এবং এই কাজটা যদি আগে থেকে শুরু করে দেয়া যায় তাহলে মূল রান্নাটি খুব চটপট সেরে ফেলা যায়। আসুন কিয়াবে এববগ কি কি ধাপে এই মটর পনির রান্না করতে হবে তা দেখে নেয়া যাক।

১ম ধাপ

প্রথমেই মটর ছিলে ভাল করে ধুয়ে সাফ করে নিতে হবে। এরপর একটা সস প্যানে বেশি করে পানি দিতে হবে। খুব অল্প পরিমাণে লবণ যোগ করতে হবে। পানি ফুটতে শুরু করলে এর মধ্যে পরিস্কার করে রাখা মটর গুলো দিয়ে দিতে হবে। মোটামুটি পাঁচ মিনিট থেকে দশ মিনিট এগুলো ফুটন্ত পানিতে সিদ্ধ করতে হবে। এরপর একটা চালনিতে চেলে নিতে হবে। একটা প্লেটে মটর গুলো তুলে রাখতে হবে পরবর্তিতে রান্না করার জন্য।

২য় ধাপ

একটা বড় পাত্রে বেশ খানিকটা উষম গরম পানি নিতে হবে। পনির গুলো কিউব কিউব ভাবে কেটে নিতে হবে। সব গুলো পনির মোটামুটি এক ইঞ্চি মত কিউব হলে ভাল হয়। খেয়াল রাখতে হবে যেন সব গুলো কিউওবই একই সাইজের কাটা হয়। তা না হলে মটর পনির দেখতে ভাল লাগবে না। এই বার এই কিউব করে কেটে নেয়া পনির গুলো এই উষম গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। মোটামুটি ২০ মিনিট থেকে ২৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এটা করার একটা কারণ আছে। আসলে দেখা যায় আমরা বাজার থেকে যেই পনির কিনে নিয়ে আসি তা অনেক সময় শক্ত হয়ে যায়। খাবার সময় এর টেক্সচার অত ভাল হয় না। এই ভাবে যদি রান্না করার আগে পনির কিছুক্ষণ ভিজিয়ে রাখা হয় তাহলে তা একদম বাসায় বানানো পনিরের মত নরম হয়ে যায়। ২০ মিনিট থেকে ২৫ মিনিট পর পনির কিউব গুলো উষম গরম পানি থেকে তুলে রাখতে হবে।

৩য় ধাপ

ই বার একটা বড় কড়াতে সাদা তেল ও এক চা চামচ ঘি গরম করতে দিতে হবে। বাকি এক চা চামচ ঘি রান্নার শেষে ব্যবহার করার জন্য রেখে দিতে হবে। সাদা তেল ও ঘি হালকা গরম হয়ে গেলে এর মধ্যে প্রথমে শুকনা মরিচ ও তেজ পাতা ফোড়ন দিতে হবে। একই সাথে আস্ত এলাচ, লবঙ্গ ও দারচিনি ফোড়ন দিতে হবে। এবং কালো গোল মরিচ ও আস্ত জিরাও ফোড়ন দিতে হবে। পাঁচ থেকে দশ সেকেন অপেক্ষা করতে হবে। এর মধ্যে ফোড়নের মশলা গুলো ফুটে উঠবে এবং বেশ ঝাঝালো অথচ সুন্দর গন্ধ বের হওয়া শুরু করবে। তখন বুঝতে হবে যে ফোড়ন হয়ে গেছে।

৪র্থ ধাপ

ফোড়ন হয়ে গেলে এর মধ্যে প্রথমে মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ দিতে হবে। লাল লা করে পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে। পেঁয়াজ কুচি গোল্ডেন ব্রাউন কালার হয়ে গেলে এর মধ্যে পেঁজ বাটা, রসুন বাটা ও আদা বাটা একে একে দিতে হবে। বাটা মশলা গুলো একটু ভাজা ভাজা হয়ে গেলে এর মধ্যে মিহি করে কুচি করে রাখা টমেটো দিতে হবে। টমেটো গলে না যাওয়া পর্যন্ত ভাজতে হবে।

৫ম ধাপ

টমেটো গলে গেলে এবং বাটা মশলা গুলোর কাঁচা ভাব দূর হয়ে গেলে এর মধ্যে হলুদ গুড়া ও লাল মরিচ গুড়া যোগ করতে হবে। সেই সাথে ভাজা জিরা গুড়া ও ভাজা ধনে গুড়াও যোগ করে দিতে হবে। অল্প অল্প পানি যোগ করে এই মশলা গুলো কষিয়ে নিতে হবে। মশলা থেকে যখন তেল ও ঘি আলাদা হয়ে যাবে তখন বুঝতে হবে যে মশলা কষানো হয়ে গেছে।

৬ষ্ঠ ধাপ

একটা ছোট পাত্রে টক দই, ময়দা ও চিনা বাদাম বাটা নিতে হবে। অল্প একটু পানি দিয়ে ফেটে নিতে হবে। এই টক দই এর মিশ্রণ মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে ঢেলে দিতে হবে। ময়দা দেবার একটা কারণ হচ্ছে এতে করে মশলা মধ্যে দেবার পর টক দই ফেটে গিয়ে ছানা ছানা হয়ে যাবে না। আর মটর পনিরের গ্রেভিটাও বেশ ঘন হবে।

৭ম ধাপ

সব মশলা খুব ভাল ভাবে কষে নিতে হবে। প্রয়োজন হলে অল্প অল্প করে পানি যোগ করতে হবে। মশলা গুলো যখন খুব ভাল মতন কষানো হয়ে যাবে তখনের মধ্যে পরিমাণ মত পানি যোগ করে দিতে হবে। পানি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে। পানি ফুটে উঠলে আগে থেকে সিদ্ধ করা মটর গুলো ঢেলে দিতে হবে। একই সাথে আস্তে করে পনির কিউব গুলোও দিয়ে দিতে হবে। এগুলো একটু সাবধানে দিতে হবে। তা না হলে ভেঙ্গে যেতে পারে। এরপর চুলার আঁচ একদম কমিয়ে ঢাকনা দিয়ে হাড়ি ঢেকে দিতে হবে। দশ মিনিট থেকে পনেরো মিনিট একদম অল্প আঁচে মটর পনির রান্না করতে হবে।

৮ম ধাপ

এরপর ঢাকনা খুলে উপর থেকে ভাজা গরম মশলা গুড়া ও এক চা চামচ ঘি ছোড়িয়ে দিতে হবে। সেই সাথে মিহি করে কুচি করে রাখা পুদিনা পাতা ও ধনে পাতা ছড়িয়ে দিতে হবে। ঢাকনা বন্ধ করে আরো দুই মিনিট থেকে তিন মিনিট রান্না করতে হবে। এরপর চুলা বন্দ করে আপনার পছন্দ মত একটা সার্ভিং ডিশে ঢেলে সার্ভ করতে হবে গরম গরম মটর পনির।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন