ঘরে বসেই বানিয়ে নিন্ মজাদার সুইট চিলি সস

ঘরে বসেই বানিয়ে নিন্ মজাদার সুইট চিলি সস

আমরা বিভিন্ন রেস্টুরেন্টে ভিন্ন ভিন্ন ফ্রাইড ফাস্ট ফুডের সাথে একটি বিশেষ ধরণের সস খেয়ে থাকি। সেটি হচ্ছে সুইট চিলি সস। এই সসটি যদিও বিভিন্ন সুপার শপে মাঝে মাঝে কিনতে পাওয়া যায়। তবে এই সসটি সব সময় অত বেশি সহজলভ্য থাকে না। তাছাড়া এই সুইট চিলি সস দামের ক্ষেত্রেও বেশ খরচ সাপেক্ষ অন্যান্য সসের তুলনায়। তবে আপনি কিন্তু চাইলেই এই সসটি ঘরে বসেই বানিয়ে নিতে পারেন। শুনতে অবাক লাগলেও খুব সহজেই এই সুইট চিলি সস ঘরে বসে বানিয়ে নেয়া যায়। এই সসটি বানাতে হাতে গোণা অল্প কয়েকটি উপকরণের দরকার হয়। আর এটি বানাতে খুব কম সময় লাগে। এমনকি টমেটো সস থেকেও অল্প সময়ে এবং অল্প পরিশ্রমে এই সুইট চিলি সস ঘরে বসেই বানিয়ে নেয়া সম্ভব। আসুন কিভাবে এবং কি কি উপকরণ ব্যবহার করে ঘরে বসে এই সুইট চিলি সস বানাতে হয় তা দেখে নেয়া যাক।

সুইট চিলি সস বানাতে যে যে উপকরণের দরকার হবে

সুইট চিলি সস বানাবার জন্য খুব বেশি উপকরণের দরকার নেই। হাতে গোণা চার থেকে পাঁচটি উপকরণ ব্যবহার করে খুব সহজেই এই সুইট চিলি সস ঘরে বসেই বানিয়ে নেয়া যায়। আসুন সুইট চিলি সস বানাবার জন্য কি কি উপকরণ দরকার হয় তা আগে জেনে নেই। সেই সাথে এই উপকরণ গুলো কত টুকু পরিমাণে ব্যবহার করতে হবে তাও জেনে নেয়া যাক।

আস্ত শুকনা মরিচ ৩ থেকে ৪টি

মিহি করে কিমা করে রাখা রসুন ২ কোয়া

পানি ১ কাপ

ভিনেগার ১/৩ কাপ

চিনি ১/৩ কাপ

কর্ণফ্লাওয়ার ১ চা চামচ

সুইট চিলি সস যে পদ্ধতিতে বানাতে হবে

সুইট চিলি সস বানাবার পদ্ধতি খুবই সাধারণ। অল্প কয়েকটি ধাপে খুব কম সময়ে এটি বানিয়ে ফেলা যায়। পূর্ব প্রস্তুতি সহ সব মিলিয়ে পনেরো মিনিট থেকে বিশ মিনিট সময় ব্যয় করেই আপনি বছরের যে কোন সময়ে এই সুইট চিলি সস বানিয়ে নিতে পারবেন। আসুন এটি বানাবার পদ্ধতি বিস্তারিত ভাবে জেনে নেয়া যাক।

১ম ধাপ

প্রথমে একটি সস প্যানে এক কাপ পরিমাণ পানি নিতে হবে। পানি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে। পানি ফুতে উঠলে এর মধ্যে আস্ত শুকনা মরিচ দিয়ে দিতে হবে। মোটামুটি মিডিয়াম আঁচে তিন মিনিট থেকে চার মনিট শুকনা মরিচ গুলা ফুটিয়ে নিতে হবে। এরপর চুলা বন্ধ করে দিতে হবে। পনেরো মিনিট থেকে বিশ মিনিট অপেক্ষা করতে হবে। এই সময়ের মধ্যে শুকনা মরিচ সহ পানি ঠান্ডা হয়ে যাবে। তখন একতা ব্লেন্ডারে পানি সহ শুকনা মরিচ ব্লেন্ড করে নিতে হবে। অনেক বেশি পানি থাকার কারণে শুকনা মরিচ সম্পূর্ণ ব্লেন্ড হবে না। একটু দানা দানা থাকবে। সুইট চিলি সসের জন্য এরকম ব্লেন্ডই করতে হবে।

২য় ধাপ

শুকনা মরিচ ব্লেন্ড করা হয়ে গেলে পানি সহ শুকনা মরিচ আবারো একটা সস প্যানে নিয়ে নিতে হবে। চুলার আঁচ মিডিয়াম রাখতে হবে। এই বার ভিনেগার আর চিনি যোগ করতে হবে। আপনি ইচ্ছা হলে একটু বেশি চিনি যোগ করতে পারেন। তবে সুইট চিলি সস বানানোর জন্য এই পরিমাণটাই আদর্শ। এর পরে আগে থেকে মিহি করে কিমা করে রাখা রসুনটাও যোগ করে দিতে হবে। পাঁচ মিনিট থেকে ছয়মিনিট এই সব গুলো উপকরণ এক সাথে জ্বাল দিতে হবে মিডিয়াম আঁচে। ভাল মতন জ্বাল দেয়া হয়ে গেলে, চিনি ও রসুন গলে গেলে আমরা পরবর্তি ধাপে রান্নাটা করতে পারব।

৩য় ধাপ

একটা পাত্রে এক চা চামচ কর্ণফ্লাওয়ার নিতে হবে। এর সাথে দুই চা চামচ পানি ভাল করে গুলে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোন লাম্পস না তৈরী হয়। এরপর এই মিশ্রণ অল্প অল্প করে সসের মধ্যে ঢেলে দিতে হবে এবং চামচ দিয়ে অনবরত নারা চাড়া করতে হবে। তা না হলে সসের মধ্যে দানা দানা বেধে যাবে। খুব বেশি সময় নাড়া চাড়া করার দরকার নেই। দুই মিনিট থেকে তিন মিনিট নাড়া চাড়া করলেই হবে। এই সময়ের মধ্যেই সুইট চিলি সস বেশ সুন্দর ঘন হয়ে আসবে। আপনি যেরকম ঘনত্ব চান তার থেকে একটু পাতলা থাকা অবস্থায় চুলা বন্ধ করে দিতে হবে। কারণ এই সসটি ঠান্দা হবার পরে আরো একটু ঘন হয়ে যাবে। সুইট চিলি সস সম্পূর্ণ ঠান্দা হয়ে গেলে একটা পরিস্কার কাঁচের বোতলে ঢেলে নিতে হবে। এই অবস্থায় এই সসটি তিন মাস থেকে চার মাস পর্যন্ত ফ্রিজে রেখে ব্যবহার করা যাবে।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন