ওজন কমাবে যেসকল খাবার

অধিক ওজন আমাদের সৌন্দর্য নষ্ট । তবে এর চেয়েও বেশি ক্ষতিকর ও ভাবনার বিষয় তা হচ্ছে অধিক ওজন অসুস্থতার মূল কারণ। তাই আমাদের সকলের উচিত ওজন স্বাভাবিক রাখা।

সুস্থ্য থাকা বা সৌন্দর্য্য বৃদ্ধি কারণে আমরা ওজন করাতে চাই। ফলে বিভিন্ন ধরনের ডায়েট চার্টের স্মরণাপণ্ন হতে হয়। কিন্তু খুব একটা ভালো ফলাফল পায় না অনেকে। তাদের বলছি, আপনি কী জানেন কিছু হলুদ ফল আছে যা আপনার ওজন সহজেই কমিয়ে ফেলতে পারবে? কোন সেই ফল? আসুন, তাহলে জেনে নেই-

হলুদ ক্যাপসিকামঃ

হলুদ ক্যাপসিকাম যদিও স্বাদে কিছুটা মিষ্টি কিন্তু এর ক্যালরির পরিমাণ খুবই কম সামান্য। কারণ এতে থাকে ক্যাপসাইসিন যা আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধির করে যা ফলে আমাদের বিপাকের গতি বৃদ্ধি পায় এবং তাড়াতাড়ি বিপাক ক্রিয়া সম্পাদন হয়। তাই ওজন কামতে চাইলে বা সুস্বাস্থ্যের জন্য সালাদ বা স্যান্ডউইচে হলুদ ক্যাপসিকাম ব্যবহার করুন।

হলুদঃ

হলুদ ওজন কমানোর প্রক্রিয়াকে দবাড়িয়ে দেয়। এছাড়াও হলুদের নানাবিধ উপকারীতা আছে যা আমদের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। হলুদে আছে কারকিউমিন যা আমাদের শরীরের চর্বি ভাঙতে সাহায্য করে এবং শরীরে চর্বিও জমতে বাঁধা দেয়। যদি খালি হলুদ খেতে না পারেন তাহলে রান্নায় হলুদ ব্যবহার করুন। ভালো ফল পাবেন।

লেবুঃ

আমরা সবাই জানি, লেবু একটি ভিটামিন সি সমৃদ্ধ সবজি। আর ভিটামিন সি আমাদের শরীরের চর্বি কমাতে সাহায্য করে।

কিন্তু আমরা অনেকেই জানি না, লেবুতে পেকটিন নামক এক ধরণের ফাইবার থাকে যা দীর্ঘ সময় যাবৎ আমাদের পেট ভরা রাখতে পারে এবং শরীরের চর্বি ভাঙতেও সাহায্য করে। লেবুর উপকারিতা পুরোপুরি পাওয়ার জন্য ১ গ্লাস কুসুম গরম পানিতে ১ টি লেবুর রস ও এক চা চামচ মধু মেশান। এই মিশ্রনটি সকালে খালি পেটে পান করুন প্রতিদিন। খুব দ্রুত আপনার মেদ কমে যাবে।

কলাঃ

অধিকাংশ মানুষই মনে করে, কলাতে উচ্চমাত্রার ক্যালোরি থাকে কারণ ব্যায়ামের পর কলা খেলে দ্রুত শক্তি পাওয়া যায়। কিন্তু এটা ভুল ধারণা। ওজন কমাতে কলা বেশ উপকারী ভূমিকা রাখে। আপনি দ্রুত ওজন কমাতে চান তাহলে অর্ধেক কলা ভালো করে পিষে নিন। এরপর এর সাথে শুষ্ক জিরা যোগ করুন। প্রতিদিন সকালে এই মিশ্রণটি ২ চামচ করে খান। তাহলে দেখবেন কত দ্রুত আপনার ওজন কমে যাচ্ছে।

মধুঃ

মধু মিষ্টি হলেও চিনির বিকল্প। আপনার চায়ে চিনির বদলে মধু মেশান। কারণে চায়ের চিনি বেশি ক্ষতিকর এবং মধুতে চিনির চেয়ে কম ক্যালোরি থাকে। এছাড়াও মধুর মধ্যে আরও কিছু গুণাগুণ আছে। এটা চর্বি কমাতে এবং পরিপাক প্রক্রিয়ার গতি বাড়াতে সাহায্য করে।

১ চামচ আদার রসের সাথে ১ চামচ মধু মিশিয়ে প্রতিদিন খেলে আপনার ওজন কমবে খুব তাড়াতাড়ি।

মন্তব্যসমূহ

কল্পবিলাসী আমি বাস্তবতা থেকে অজ্ঞাত নই। আমি সেই বিহঙ্গিনী যে ডানা ভর্তি ভালোবাসা নিয়ে পাখা মেলতে চাই চিলের সাথে সুদূর আকাশে.. ডানা ঝাপটিয়ে লিখে যেতে চাই স্বরচিত কল্পকথা ও মুক্তির মন্ত্র I

মন্তব্য করুন