চুলের যত্নে চায়ের লিকার

চুলের যত্নে চায়ের লিকার

বাঙ্গালির অতি প্রিয় একটি খাবার হচ্ছে চা। অন্য কিছু হোক বা না হোক, চা ছাড়া আমাদের কিন্তু এক দিনও চলে। সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা আমাদের চাই। তা সে কড়া এক কাপ লিকার চা হো, কিংবা ঘন দুধের সাথে গরম মশলা মেশানো ঝাঝালো চা। সারা রাতের আলিস্যি ভরা ঘুম তারিয়ে নিমিষেই চাঙ্গা করে তুলতে চায়ের কোন জুড়ি হতেই পারে না। কিন্তু এই চা পাতা যে আমাদের শরীরের সাথে সাথে আমাদের চুল গুলোকেও চাঙ্গা করে তুলতে পারে সেটা কি আপনারা জানেন। অনেকেই বোধ হয় জানেন না। আসলে চা পাতা আমাদের চুলের যত্নে অনেক কার্যকরি ভূমিকা রাখতে পারে। চা পাতার এই সকল উপকারিতার জন্য বহু আগে থেকেই বিভিন্ন দেশে চুলের যত্নে চায়ের লিকার ব্যবহার করা হয়ে আসছে। আজ আমি চুলের যত্নে চায়ের লিকার ব্যবহার করার একটা সহজ পদ্ধতি নিয়েই কথা বলব।

চুলের যত্নে চায়ের লিকার যেভাবে বানাতে হবে

আজ আমি চুলের যত্নে চায়ের লিকার দিয়ে বানানো যায় এমন একটি হেয়ার রিন্স বানাবার পদ্ধতি বলে দেব। সেই সাথে এই হেয়ার রিন্স কিভাবে ব্যবহার করতে হবে তাও আপনাদের সাথে শেয়ার করব। এই চায়ের লিকার দিয়ে বানানো হেয়ার রিন্সের জন্য আমাদের মাত্র দুটি উপকরণ দরকার হবে। সেগুলো হল

পানি দুই কাপ

চা পাতা ৩ টেবিল চামচ

প্রথমে দুই কাপ পানি চুলায় ফুটতে দিতে হবে। পানি টগবগ করে ফুটে উঠলে এতে চা পাতা দিয়ে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ ফুটানোর পর যখন পানি কমে এক কাপ মতন হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিতে হবে। এই অবস্থায় চায়ের লিকার এক ঘন্টা মতন রেখে দিতে হবে। এই সময়ের মধ্যে চায়ের লিকার ঠান্ডা হয়ে রুম টেম্পারেচারে চলে আসবে। তখন এটি ব্যবহার করা যাবে।

চায়ের লিকার চুলের যত্নে যেভাবে ব্যবহার করতে হবে

প্রথমে শ্যাম্পু দিয়ে চুল খুব ভাল করে পরিস্কার করে নিতে হবে। খেয়াল রাখতে হবে মাথায় কিংবা চুলে যেন কোন রকম এর ময়লা কিংবা তেল না থেকে যায়। দরকারফ হলে একাধিক বার শ্যাম্পু করে নিতে হবে। শ্যাম্পু করার পর যথা নিয়মে কন্ডিশনার ব্যবহার করে পুনরায় চুল খুব ভাল করে ধুয়ে পরিস্কার করে নিতে হবে। এর পরে আগে থেকে বানিয়ে রাখা ঠান্ডা চায়ের ল্কার দিয়ে চুল এক ধুয়ে নিতে হবে। এই ভাবে দুই মিনিট থেকে তিন মিনিট রেখে দিতে হবে। এর পরে সাধারণ পানি দিয়ে চুল ধোবার আর দরকার নেই। তোয়ালে দিয়ে হালকা করে চুল গুলো মুছে নিলেই হবে।

চুলের যত্নে চায়ের লিকারের ভূমিকা

চায়ের লিকার আমাদের চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। এটি চুলকে ন্যাচারালি কালার করার জন্য দারুণ কাজ করে। সেই সাথে চুলকে অনেক শাইনি কর তোলে। তবে যারা চুলের জন্য গাড় কালো রঙ পছন্দ করেন তার এই হেয়ার রিন্স ব্যভার না করাই ভাল। এই হেয়ার রিন্স ব্যবহার করলে চুলে হালকা একটা লালচে রঙ চলে আসে।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন