চটজলদি মজার খাবার আলু সাবু দানা বড়া

চটজলদি মজার খাবার আলু সাবু দানা বড়া

ভোজন প্রিয় বাঙ্গালির সন্ধ্যার নাস্তায় কোন একটা ভাজা পোড়া জাতীয় খাবার না থাকলে যেন সন্ধ্যাটাই মাটি হয়ে যায়। আর সন্ধ্যা বেলা যদি বন্ধু কিংবা পরিবার এর সাথে আড্ডা বসে তাহলে তো কথাই নেই। তেলে ভাজা গরম গরম নাস্তা আর সবার হাতে এক কাপ চা। এ যেন আমাদের দেশের কালচারের একটা অংশ হয়ে গেছে। আবার ঝমঝম করে ঘর এর বাইরে বৃষ্টি হচ্ছে। এই সময়েহালকা হালকা ঠান্ডা বিকেলে একটু গরম গরম তেলে ভাজা চপ কিংবা বড়া না হলে কিন্তু মনটাই খারাপ হপ্যে যায়। তবে সব সময় চটজলদি চপ বানানো কিন্তু সহজ কাজ না।  যে কোন ধরণের চপ কিংবা বড়া বানাবার জন্য যথেষ্ঠ প্রস্তুতিনেবার দরকার আছে। এই কারণে অনেক সময়ই ইচ্ছা হলেও আমরা হটাত করে হয়ত চপ কিংবা বড়া বানাতে পারিনা। এই সমস্যা সমধাণ করার জন্য আমার আজকের রেসিপি অনেক সাহায্য করতে পারবে। আজকে আমি এমন একটি বড়ার রেসিপি দেব যেটি বানাতে খুব কম সময় লাগবে। এটি হচ্ছে আলু সাবু দানা বড়া।

আলু সাবু দানা বড়া হচ্ছে অত্যন্ত চটজলদি বানানো যায় এমন একটা রেসিপি। কিন্তু তার মানে এই নয় যে আপনাকে এই রেসিপির স্বাদ এর সাথে কোন রকম কম্প্রমাইজ করতে হবে। এটি যত কম সময়েই বানানো হোক না কেন এই আলু সাবু দানা বড়া খেতে কিন্তু খুবই সুস্বাদু। এটি অত্যন্ত মচমচে আর তেস্টি একটি নাস্তা যা সন্ধ্যা বেলার চা কিংবা কফির সাথে একটি আদর্শ খাবার হতে পারে। বাসায় হটাত করে মেহমান আসলে কিংবা আপনার বাচ্চারা হটাত করে কোন মুখরোচক নাস্তা খেতে চাইলে আপনি কিন্তু অনায়াসেই এই আলু সাবু দানা বরা বানিয়ে দিতে পারবেন। আর এই রেসিপিটি একটু অন্য ধরণেরও বটে। আমরা আলু দিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণ এর চপ কিং বড়া প্রায়ই বানিয়ে থাকি। কিন্তু সাবু দানা ব্যবহার করে চপ কিংবা বড়া কিন্তু সহজে বানানো হয় না। তাই সন্ধ্যা বেলায় চা কিংবা কফির সাথে নাস্তা হিসেবে এই আলু সাবু দানা বড়া কিন্তু আপনার পরিবার এর সধ্যদের টেস্তে বেশ ভিন্নতাও যোগ করবে।

আলু সাবু দানা বড়া বানাতে যা যা লাগবে

আলু সাবু দানা বড়া বানাবার জন্য আমাদের খুব কম সংখ্যক উপকরণ এর দরকার হবে। মাত্র হাতে গোণা পাঁচ থেকে ছটি উপকরণ আমাদের দরকার হতে পারে। আর এই সব কটি উপকরণই প্রায় সব সময় আমাদের বাসাতেই থাকে। আসুন দেরি না করে আলু সাবু দানা বড়া বানাবার জন্য যে যে উপকরণ গুলো দরকার হবে তা জেনে নেই। সেই সাথে এই উপকরণ গুলি আসলে কত টুকু পরিমাণে আমাদের দরকার হবে তাও জেনে নেয়া যাক চলুন।

আলু ১টি

সাবু দানা ১/৪ কাপ

মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ ২ থেকে ৩টি

মিহি করে কুচি করে রাখা রসুন ১/২ চা চামচ

মিহি করে কুচি করে রাখা আদা ১/২ চা চামচ

মিহি করে কুচি করে রাখা কাঁচা মরিচ ১ চা চামচ

লবণ পরিমাণ মত

চিনি ১/২ চা চামচ

কর্ণফ্লাওয়ার পরিমাণ মত

কালো গোল মরিচ গুড়া ১ চা চামচ

ভাজা জিরা গুড়া ১ চা চামচ

ভাজা ধনে গুড়া ১/২ চা চামচ

সাদা তেল ডুবো তেলে ভাজার জন্য

আলু সাবু দানা বড়া যে পদ্ধতিতে বানাতে হবে

আলু সাবু দানা বড়া বানানোর পদ্ধতি খুবই সহজ। তবে এই বড়াটা বেশ কয়েকটি ধাপে ধাওএ বানাতে হয়। আসুন কিভাবে ও কি কি ধাপ অনুসরণ করে এই সহজ ও মজাদার আলু সাবু দানা বড়া চটপট বানাতে হবে তা জেনে নেয়া যাক।

১ম ধাপ

প্রথমে সাবু রেডি করে নিতে হবে। প্রথমে সাবু দানা গুলো ভাল করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এর পরে একতা পাত্রে বেশ খানিকটা পানি দিয়ে সাবু দানা গুলো ভিজিয়ে রাখতে হবে। তবে খুব বেশি সময় ধরে সাবু দানা গুলো ভিজিয়ে রাখা যাবে না। এতে করে এই গুলি খুব বেশি নরম হয়ে যেতে পারে। তখন কিন্তু আলু সাবু দানা বড়া অত বেশি ক্রিসপি হএ না। এই কারণে মোটামুটী ২০ মিনিট থেকে ২৫ মিনিট সাবু দানা গুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে। এর পরে একটা ঝাঝরিতে এই গুলি ঢেলে দিতে হবে। এতে করে সাবু দানা থী সব পানি ঝরে যাবে। এবং এগুলো কিছুটা শুকনা ও ঝরঝরা হয়ে যাবে।

২য় ধাপ

এই বার আলু গুলো রেডি করে নিতে হবে। যে কোন আলু দিয়ে বানানো বড়াতে আমরা সাধারণত সিদ্ধ আলু ব্যবহার করে থাকি। কিন্তু এই আলু আবু দানা বড়া বানাবার জন্য আলু একটু ভিন্ন ভাবে ব্যবহার করতে হবে। এই ক্ষেত্রে কাঁচা আলু দিয়ে এই বড়াটা বানাতে হবে। এর জন্য  প্রথমে আলু থেকে খোসা ছাড়িয়ে নিয়ে খুব ভাল ভাবে পরিস্কার করেনিতে হবে। পরিস্কার আলু একটা গ্রেটার দিয়ে সুন্দর করে গ্রেট করে নিতে হবে। গ্রেট করে নেয়া আলু হাত দিয়ে চিপে তা থেকে বাড়তি রস বের করে নিতে হবে।

৩য় ধাপ

একটা পাত্রে প্রথমে মিহি করে কুচি করে রাখা পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ ও আদ নিতে হবে। তবে অনেকেই আছেন যারা খাওয়ার সময় মুখে আদার টুকরা পড়লে খুব বিরিক্ত বোধ করে থাকেন। সেখহেত্রে এই রেসিপিতে আদা কুচি দেবার কোন দরকার নেই। তার বদলে আপনি সামায় পরিমাণে আদা বাটা যোগ করতে পারেন। এই বার এই মশলা গুলোর সাথে লবণ, চিনি, ভাজা জিরা গুড়া, ভাজা ধনে গুড়া ও কালো গোল মরিচ গুড়া যোগ করতে হবে। হাত দিয়ে কচলে কচলে খুব ভাল করে এই মশলা গুলো মেখে নিতে হবে। খুব বেশি সময় মাখার দরকার নেই। মোটামুটী তিন মিনিট থেকে চার মিনিট মাখালেই হবে। এতেই এই আঁচা মশলা গুলোথেকে পানি ছেড়ে দিতে শুরু করবে।

৪র্থ ধাপ

মেখে নেয়া মশলার মধ্যে গ্রেট করে রাখা আলু ও সাবু দানা যোগ অরতে হবে। খুব ভাল ভাবে সব উপকরণ এক সাথে মেখে নিতে হবে। এই বার অল্প অল্প করে কর্ণফ্লাওয়ার যোগ করতে হবে। এই রেসিপিতে কর্ণফ্লাওয়ার এর নির্দিষ্ট কোন মাপ নেই। বড়া বানাবার জন্য সঠিক বাইন্ডিং আনার জন্য যেই ধরণের করণফ্লাওয়ার দরকার সেই মাপে অল্প অল্প করে কর্ণফ্লাওয়ার যগ করতে হবে এবং মাকাহতে হবে। মিশ্রণোটির বাইন্ডিং মন মত হয়ে গেলে এর থেকে ছোট ছোট চপের আকারে গড়ে রাখতে হবে।

৫ম ধাপ

ফ্রাইং প্যানে সাদা তেল গরম করতে হবে। সাদা তেল গরম হয়ে গেলে আগে থেকে গড়ে রাখা চপ গুলো একে একে ছেড়ে দিতে হবে। মিডিয়াম আঁচে ভাজতে হবে। এক পিঠ লালচে মত হয়ে গেলে উলটে দিতে হবে। তার পরে অপর পিঠও গোল্ডেন ব্রাউন করে ভী নিতে হবে। সব গুলো আলু সাবু দানা বড়া এই পদ্ধতিতে সুন্দর করে ভেজে নিতে হবে। এর পর পছন্দ মত ডিশে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করতে হবে। ইচ্ছা হলে উপর থেকে ধনে পাতা কুচি কিংবা পুদিনা পাতা কুচি ছড়িয়ে দিয়ে সার্ভ করা যেতে পারে। আর সাথে টমেটো সস কিংবা তেঁতুল এর চাটনি দিয়ে সার্ভ করলেও খেতে কিন্তু বেশ লাগবে।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন