ত্বকের যত্নে হাতে তৈরি নাইট ক্রিম

ত্বকের যত্নে হাতে তৈরি নাইট ক্রিম


রাতের বেলা ত্বকের কিছুটা যত্ন নেয়া আমাদের বিউটি রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারন রাতের বেলা বা ঘুমের সময়টাতে ত্বকের জন্য ব্যবহৃত রূপচর্চা পণ্যের উপাদানগুলো কাজ করতে পারে ভালভাবে। তাই এ সময়টাতে কিছুটা সময় নিয়ে ত্বকের সামান্যতম যত্ন নেয়া আমাদের সকলের জন্যই বেশ দরকারি। আর এজন্য একটি ভালো নাইট ক্রীমই হতে পারে আপনার ভরসার যায়গা। ত্বকের অনাকাঙ্ক্ষিত দাগ, হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনাসহ দীপ্তিময় মসৃণ ত্বকের জন্য প্রাকৃতিক নাইট ক্রিম হতে পারে একমাত্র ভরসা। আজ এরকমই দুটি নাইট ক্রিম বানানোর পদ্ধতি জানব আমরা। চলুন জেনে নেয়া যাক দারুন কার্যকরী সেই দুটি অসাধারণ নাইট ক্রীম বানানোর পদ্ধতি-

আপেল ফেস ক্রিম

প্রথমেই জানাবো কিভাবে আপেল দিয়ে একটি দারুন নাইট ক্রিম বানিয়ে নেওয়া যায়।
এই ক্রিম নিয়িমিত ব্যবহার করলে ত্বকের রোদে পোড়া দাগ দূর হবে, শুষ্ক ত্বক সজীব হবে, ত্বক কোমল ও টানটান হবে। আর উজ্জ্বল তো হবেই।

যা যা লাগবেঃ

  • ১টা তাজা আপেল
  • ১/২ কাপ জলপাই তেল
  • ১/২ আধা কাপ গোলাপ জল।

যেভাবে করবেনঃ
প্রথমেই আপেলের বীজ, ছাল এবং ভেতরের অংশ বাদে বাকি অংশটি কুচি করে কাটতে হবে। 
এবার আপেল কুচির সাথে গোলাপ জল ও অলিভ অয়েল মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে মিহি করে নিন, যাতে ঘন একটা পেস্টের মত হয়। 
একটা বড় পাত্রে পানি গরম করে ফুটাতে থাকুন। এবার, পানির মধ্যে আরেকটি পাত্রে মিশ্রণটি রেখে ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। 
একটা পরিষ্কার কৌটায় ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন দীর্ঘদিন। প্রতিরাতে ঘুমের আগে ত্বক ভালভাবে পরিষ্কার করে মুছে নিয়ে তারপর আলতো ভাবে ম্যাসাজ করে করে ক্রিমটি ত্বকে লাগিয়ে নিবেন। সকালে ঘুম থেকে উঠে ভাল ক্লিনজার বা ফেস ওয়াশের সাহায্যে ত্বক ক্লিন করে ময়েশারাইজার লাগিয়ে নিবেন।

রিফ্রেশিং মিল্ক ক্রীমঃ

এবার যে ক্রিমটি বানাব তা হলো দুধের সর থেকে তৈরি একটি ক্রিম। যা ব্যবহারের পর আপনি পাবেন খুবই রিফ্রেশিং একটি অনুভূতি এবং ক্রিমটি নিয়মিত ব্যবহারে এটি ত্বককে করে তোলবে মসৃণ, লাবণ্যময় ও উজ্জ্বল। তো চলুন দেখে নিই ক্রিমটি বানাতে আমাদের কি কি উপকরণ লাগছে-

  • ১ চামচ মিল্ক দুধের সর
  • ১ চামচ অলিভওয়েল
  • ১ চামচ গ্লিসারিন
  • ১ চামচ গোলাপজল

পদ্ধতিঃ সব গুলো উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে একটি কন্টেইনারে ভরে ফ্রিজে সংরক্ষন করতে পারেন। আর ব্যবহার পদ্ধতি আগের ক্রিমটির মতোই।

মন্তব্যসমূহ

হ্যান্ডিক্রাফটের কাজের প্রতি অগাধ ভালবাসা।প্রচুর ক্রাফটিং করি। আর বিউটি নিয়েও একটু ঘাটাঘাটি করি তাই ক্রাফট এন্ড বিউটি নিয়েই টুকটাক লিখার চেষ্টা করি।

মন্তব্য করুন