ঘরে বসেই বানিয়ে নিন রেস্টুরেন্টের স্বাদ এর ম্যাক এন্ড চীজ

ঘরে বসেই বানিয়ে নিন রেস্টুরেন্টের স্বাদ এর ম্যাক এন্ড চীজ

ম্যাক এন্ড চীজ আমাদের দেশীয় কোন খাবার নয়। কিন্তু ইন্টারনেট আর টিভির কল্যাণে এই নামটি কিন্তু এখন আমাদের দেশ এর মানুষ এর কাছে বেশ পরিচিত একটি নাম হয়ে দাড়িয়েছে। আর এই পরিচিতি পাবার সাথে সাথে বিভিন্ন ক্যাফে, হোটেল কিংবা রেস্টুরেন্টে এখন এই ম্যাক এন্ড চীজ বেশ পরিচিত ও জনপ্রিয় একটি নাম হিসেবে জানা যাচ্ছে। সব বয়সী ক্রেতার মধ্যেই কিন্তু এই খাবারটির বেশ জনপ্রিয়িতা পেয়ে গেছে। বিশেষ করে বাচ্চা ও তরুণ বয়সী জনগণের কাছে ম্যাক এন্ড চীজ তো এক নামে সেরা একটি খাবার হিসেবে পরিচিত। এই ম্যাক এন্ড চীজ আমরা অনেক ভাবেই কিন্তু বানাবার চেষ্টা করে থাকি। কিন্তু প্রায় সময়ই দেখা যায় সঠিক রেসিপির অভাবে আমাদের সেই চেষ্টা ব্যার্থ হয়ে যায়। এই সমস্যা থেকে আপনাদেরকে উদ্ধার করার একটা চেষ্টা আমি আজ করব। আজ আমি আপনাদের সাথে রেস্টুরেন্টের স্বাদে কি পদ্ধতিতে ম্যাক এন্ড চীজ ঘরী বসেই বানিয়ে নেয়া যায় সেই উপায়টিই শেয়ার করতে চলেছি।

আসলে ম্যাক এন্ড চীজ বানাবার জন্য সঠিক ভাবে চীজ ব্যবহার করাটা খুবই জরুরি। আপনি যদি সঠিক নিয়মে চীজ ব্যবহার না করতে পারেন তবে কখনোই আপনার ম্যাক এন্ড চীজ থেকে ভাল স্বাদ কিংবা খুশবু আসবে না। ম্যাক এন্ড চীজ বানাবার সময় আমরা প্রধাণ যেই ভুলটা করি সেইটা হচ্ছে আমরা যে কোন এক ধরণ এর চীজ ব্যবহার করে এই রান্নাটা শেষ করে ফেলার চেষ্টা করি। কিন্তু ম্যাক এন্ড চীজ বানাবার জন্য কিন্তু অন্তত দুই ধরণ এর চীজ ব্যবহার করতে হয়। আর তাছাড়া এই ম্যাক এন্ড চীজ বানাবার শুরুতে একটা হোয়াইট সস বানিয়ে নিতে হয়। এই হোয়াইট সস বানাবার প্রক্রিয়াটাও বেশ জরুরি। আপনি যদি সঠিক পরিমাপে আর সঠিক পদ্ধতিতে এই হোয়াইট সস বানাতে ব্যার্থ হন তাহলে কিন্তু আপনার ম্যাক এন্ড চীজ থেকে সেই সুন্দর স্বাদটি কখনোই আসবে না। আজ আমি আপনাদের সাথে এই হোয়াইট সস বানাবার সঠিক পদ্ধতি আর চীজ এর সঠিক ব্যবহার করে যে ভাবে রেস্টুরেন্টে ম্যাক এন্ড চীজ বানানো হয়ে থাকে তা শেয়ার করব।

ম্যাক এন্ড চীজ বানাবার জন্য যে যে উপকরণ দরকার হবে

ম্যাক এন্ড চীজ বানাবার জন্য কিন্তু খুব বেশি কিছু উপকরণ আমাদের দরকার হবে না। খুব অল্প কিছু উপকরণ দিয়েই কিন্তু আপনি এই ম্যাক এন্ড চীজ বানিয়ে নিতে পারবেন। যদিও এই উপকরণ গুলো খুব একটা এভেইলেবল না। তবে এখন প্রায় সব শহরেই ছোট বড় সুপার শপ থাকে। এই সব সুপার শপে আপনি ইচ্ছা করলেই ম্যাক এন্ড চীজ বানাবার উপকরণ গুলো খুজে পাবেন। আর যদি আপনার শহরে কোন সুপার শপ নাও থাকে তবুও খুব একটা সমস্যা নেই। এখন অনলাইনে প্রায় সব রকম জিনিসই কিনতে পাওয়া যায়। আপনি চাইলে অনলাইন থেকে এই উপকরণ গুলো অর্ডার দিয়ে কিনে নিতে পারেন। আসুন কি কি উপকরণ ব্যবহার করে এই ম্যাক এন্ড চীজ বাসায় বসে রেস্টুরেন্টের স্বাদে বানাতে হবে তা জেনে নেয়া যাক। সেই সাথে এই উপকরণ গুলো ঠিক কত টুকু পরিমাণে ব্যবহার করতে হবে তাও জেনে নেই আসুন।

ম্যাকারনি ১ প্যাকেট

বাটার ১/৪ কাপ

ময়দা ১/৪ কাপ

মিহি করে গ্রেট করে রাখা রসুন ১ চা চামচ

হেভি ক্রীম ১ কাপ

দুধ ১ কাপ

লবণ পরিমাণ মত

চিনি ১ চা চামচ

কালো গোল মরিচ গুড়া ২ চা চামচ

মিহি করে গ্রেট করে রাখা চেডার চীজ ১ কাপ

মোজ্জারেলা চীজ ১ কাপ

রেস্টুরেন্টের স্বাদের ম্যাক এন্ড চীজ বানাবার পদ্ধতি

রেস্টুরেন্টের স্বাদে ম্যাক এন্ড চীজ বানাবার পদ্ধতি কিন্তু খুবই সহজ। এবং খুব অল্প সময়ে এই ম্যাক এন্ড চীজ ঘরে বসেই বানিয়ে নেয়া সম্ভব। তবে আপনি যেই পদ্ধতিতেই রান্না করেন না কেন, ম্যাক এন্ড চীজ বানাবার জন্য আপনাকে বেশ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। কারণ এই রান্নাটি করার জন্য আপনাকে প্রথমে গ্যাসের চুলায় কিছু পাস্তা সিদ্ধ করতে হবে। এরপরে গ্যাসের চুলায় নিয়ম মত হোয়াইট সস বানাতে হবে। এবং একদম শেষ ধাপে অল্প কিছু সময় এর জন্য এই পুরো ম্যাক এন্ড চীজকে অভেনে বেক করতে হবে। তখনি আপনি আপনার ঘরে বসে বানানো ম্যাক এন্ড চীজ থেকে সেই রেস্টুরেন্টের মতই স্বাদ পাবেন। আসুন তাহলে দেরী না করে কি কি ধপ অনুসরণ করে এই ম্যাক এন্ড চীজ বানানো হলে তা থেকে একদম রেস্টুরেন্টের মত স্বাদ পাওয়া যাবে তা জেনে নেয়া যাক।

১ম ধাপ

প্রথমেই ম্যাকারনি সিদ্ধ করে নিতে হবে। এর জন্য একটা হাড়িতে বেশি করে পানি নিয়ে নিতে হবে। পানির মধ্যে ম্যাকারনির পরিমাণ অনুযায়ী লবণ দিয়ে দিতে হবে। সেই সাথে সামান্য একটু সাদা তেল দিয়ে দিতে হবে। আসলে যে কোণ ম্যাকারনি, পাস্তা কিংবা নুডলস সিদ্ধ করার সময় এর মধ্যে স্মান্য পরিমাণে সাদা তেল যোগ করে দেয়া উচিত। এতে করে ম্যাকারনি কিংবা নুডলস একে অন্যের সাথে জড়িয়ে আঠালো ভাবে গায়ে লেগে যাবে না। বরং এই গুলো সিদ্ধ হবার পরও বেশ ঝরঝরে থাকবে। যে কোন ধরণ এর ম্যাকারনি এর প্যাকেট এর গায়ে এটি সিদ্ধ হবার সময় লিখে দেয়া থাকে। সাধারণত সাত মিনিট থেকে দশ মিনিট সময় লাগে ম্যাকারনি পুরোপুরি সিদ্ধ হতে। এই ক্ষেত্রে ম্যাকারনি সিদ্ধ হবার জন্য যেই সময় দেয়া থাকবে তার থেকে এক মিনিট কিংবা দুই মিনিট কম সময় তা সিদ্ধ করতে হবে। কারণ হোয়াইট সস এর সাথে ম্যাকারনি আবার কিছুটা রান্না হবে। তাই দুই মিনিট কম সিদ্ধ করে নিলে ভাল হয়।

ম্যাকারনি সিদ্ধ হয়ে গেলে তা থেকে পানি ঝরিয়ে রাখতে হবে। পানি ঝরানোর সময় একটু ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিলে ভাল হয়। এতে করে ম্যাকারনির কুকিং প্রসেস বন্ধ হয়ে যাবে। এবং ম্যাকারনি আর নরম হবে না।

২য় ধাপ

এই বার একটা ছোট পাত্রে মোজ্জারেলা চীজ ও চেডার চীজ গ্রেট করে নিতে হবে। গ্রেটারের সব থেকে মিহি অংশ ব্যবহার করে এই দুই ধরণ এর চীজ গ্রেট করে নিতে হবে।

৩য় ধাপ

এই বার একটা ফ্রাইং প্যানে বাটার নিতে হবে। বাটার হালকা গলতে শুরু করলে এর মধ্যে মিহি করে গ্রেট কর নেয়া রসুন দিতে হবে। হালকা ভাজতে হবে। এর পর এর মদ্যে ময়দা যোগ করে দিতে হবে। খুব অম আঁচে বাটার এর সাথে ময়দা ভেজে নিতে হবে। এর পরে এই মিশ্রণে হেভী ক্রীম ও দুধ যোগ করে দিতে হবে। খুব ভাল ভাবে নেড়ে নেড়ে মিশিয়ে দিতে হবে। এই সময়টাতে ময়দা লাম্পস বেধে যাবার খুব সম্ভাবনা থেকেই যায়। এই জন্য খুব ভাল হয় যদি একটা ভাল মানের হ্যান্ড হুইস্ক দিয়ে আপনি এই সময় সস হালকা বিট করে নেন।

কিছুক্ষণ সুন্দর করে হুইস্ক দিয়ে নাড়া চাড়া করার পর দেখা যাবে ময়দা, হেভী ক্রীম ও দুধ এর সাথে মিশে খুব সুন্দর স্মুথ হয়ে গেছে। সেই অবস্থায় পরিমাণ মত লবণ, চিনি আর কালো গোল মরিচ গুড়া যোগ করে দিয়ে হবে। সস একটু ঘন হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

৪র্থ ধাপ

হোয়াইট সস একটু ঘন হয়ে আসতে শুরু করলে এর মধ্যে আগে থেকে গ্রেট করে রাখা চীজ এর মিশ্রণ ঢেলে দিতে হবে। তবে সম্পূর্ণ চীজ এক সাথে দিয়ে দেয়া যাবে না। পরবর্তী সময়ে বেক করার জন্য তিন টেবিল চামচ থেকে চারটেবিল চামচ মত চীজ গ্রেট রেখে দিতে হবে। বাকি গ্রেট করা চীজ এই সময়ে হোয়াইট সস এর মধ্যে দিয়ে দিতে হবে। চীজ গলে যেতে শুরু করলে আগে থেকে সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখা ম্যাকারনি যোগ করে দিতে হবে। নেরে চেড়ে সম্পূর্ণ হোয়াইট সস এর সাথে এই গুলো মিশিয়ে দিতে হবে। তার পরে আরো দুই মিনিট থেকে তিন মিনিট রান্না করতে হবে।

৫ম ধাপ

হোয়াইট সস এর মধ্যে রান্না করা ম্যাকারনি একটা অভেন প্রুফ ডিশে ঢেলে দিতে হবে। সমান করে এটি ডিশের চার পাশে ছড়িয়ে দিতে হবে। উপর থেকে বাকি গ্রেট করে রাখা চীজ ছড়িয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যেন সব দিকে চীজ সমান ভাবে ছড়ানো হয়। এই বার একটা প্রিহিট করা অভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চার মিনিট থেকে পাঁচ মিনিট এটি বেক করতে হবে। ব্যাস গরে বসেই রেডি রেস্টুরেন্টের স্বাদের মজাদার ও জনপ্রিয় ম্যাক এন্ড চীজ।

মন্তব্যসমূহ

আমি সাদিয়া রিফাত ইসলাম। একজন মা , হোমমেকার এবং ব্লগার। ভালভাসি রান্না করতে, বই পড়তে এবং লেখালেখি করতে।

মন্তব্য করুন