মজাদার খাজা বানানোর রেসিপি

খাজা

খাজা খেতে তো আমরা সবাই পছন্দ করি। প্রায়ই আমরা দোকান থেকে কিনে খাই। যখন ইচ্ছা তখন তো আর কিনে আনা যায় না। তাই যখন ইচ্ছা তখনই নিজে বানিয়ে নেওয়ার জন্য আজকের এই রেসিপি।

খাজা বানাতে যা যা উপকরণ লাগবেঃ

  • ময়দা- ১ কাপ
  • তেল- ৩ টেবিল চামচ
  • লবণ- এক চিমটি
  • পানি- ১/২ কাপ
  • তেল- ভাজার জন্য।

চিনির সিরা বানাতে যা লাগবেঃ

  • চিনি- ১ কাপ
  • পানি- ১/২ কাপ।

খাজার জন্য ডো যেভাবে তৈরি করতে হবে

একটি বাটিতে এক কাপ ময়দা, এক চিমটি লবণ ও তেল ভালভাবে মিশিয়ে নিতে হবে। তারপর এতে পানি মিশিয়ে ভালভাবে মাখিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে। ডো টা যেন বেশি শক্ত বা বেশি নরম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

তারপর ডো এর উপর অল্প তেল মাখিয়ে ৫ মিনিটের জন্য রেস্টে রেখে দিতে হবে। এই ফাকে খাজার জন্য চিনির সিরাটা বানিয়ে নিবো।

চিনির সিরা বানানোর প্রক্রিয়া

একটি পেনে ১ কাপ চিনি ও ১/২ কাপ পানি নিয়ে মাঝারি আচে জাল দিতে হবে। অনবরত নাড়তে হবে। যখন চিনির সিরাটা গারো হয়ে যাবে তখন তা নামিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে সিরাটা যেন বেশি গারো বা পাতলা না হয়ে যায়। বেশি গারো হলে ঠাণ্ডা হলে শক্ত হয়ে যাবে। আবার পাতলা হলে এর মধ্যে খাজা দেওয়ার পর খাজা নরম হয়ে যাবে।

খাজা তৈরির প্রক্রিয়া

ডো-কে ৫টি বল বানিয়ে ৫টি রুটি বানিয়ে নিতে হবে। তারপর ১টি রুটি নিয়ে তারমধ্যে অল্প তেল মাখিয়ে অল্প ময়দা ছিটিয়ে দিতে হবে। তারপর এর উপর আরেক রুটি দিতে হবে। আবার ঐ রুটির উপর একই ভাবে তেল মাখিয়ে ময়দা ছিটিয়ে আরেকটা রুটি দিতে হবে। এভাবে একই প্রক্রিয়ায় ৫টি রুটি দিতে হবে।

এরপর একটা রোল বানিয়ে নিতে হবে। রোলের শেষ দিকটা ভালোভাবে লাগানোর জন্য একটু পানি লাগিয়ে নিতে হবে। তারপর রোলটাকে কয়েক পিছে কেটে নিতে হবে। তারপর এক পিছ উঠিয়ে হাত দিয়ে চাপ দিয়ে একটু বেলে নিতে হবে। এভাবে বাকি সব পিছ বেলে নিতে হবে।

সবগুলো বেলা হয়ে গেলে একটি পেনে ভালভাবে তেল গরম করে নিতে হবে। তারপর সবগুলো খাজা ভেজে নিতে হবে। সোনালী রঙ হয়ে গেলে নামিয়ে চিনির সিরায় দিয়ে দিতে হবে। আর কয়েক দিন রাখতে হলে ভাজার পর এয়ার টাইট কণ্টীনারে রেখে দিতে হবে।

চিনির সিরা থেকে তুলে প্লেটে নিয়ে পরিবেশন করে নিন মজাদার খাজা। বাসায় বানানো খাবার সর্বদাই স্বাস্থ্যকর।

মন্তব্যসমূহ

মন্তব্য করুন